বৃহস্পতিবার ২৩ নভেম্বর, ২০১৭, রাত ১২:২৩

মিয়ানমার এই সংকট সৃষ্টি করেছে, সমাধান তাদেরই করতে হবে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

Published : 2017-09-13 15:05:00, Updated : 2017-09-13 15:29:13

অনলাইন ডেস্ক : মিয়ানমার এই সংকট সৃষ্টি করেছে, সমাধান তাদেরকেই করতে হবে । বাংলাদেশ চায় পরিস্থিতির শান্তিপূর্ণ সমাধান । এসব কথা বলেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম । বুধবার (১৩ সেপ্টেম্বর) কক্সবাজারের টেকনাফ ও উখিয়া উপজেলায় বিদেশি কূটনীতিকদের সঙ্গে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন ।

শাহরিয়ার আলম বলেছেন, প্রাণভয়ে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে ফেরত নেওয়া এই সংকটের একমাত্র সমাধান । মিয়ানমারের এই আচরণে মানবতার যে ক্ষতি হচ্ছে, তাঁরা (কূটনীতিকরা) সেটা স্বচক্ষে দেখছেন । এর পাশাপাশি তাঁরা আরো ভালোভাবে উপলব্ধি করতে পারবেন, তাঁরা তাঁদের সদর দপ্তরে বার্তাগুলো আশা করি পৌঁছাবেন ।

বুধবার সকালে বাংলাদেশ সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে নিয়ে বিভিন্ন দেশের দূতরা কক্সবাজারে যান । বাংলাদেশের পক্ষে ক্যাম্পগুলোতে যান পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব এম শহীদুল হকসহ জ্যেষ্ঠ কর্মকর্তারা ।

২৪ আগস্ট রাখাইনে বেশ কয়েকটি তল্লাশিচৌকিতে হামলা চালায় বিদ্রোহী রোহিঙ্গারা । এতে নিরাপত্তা বাহিনীর ১২ সদস্যসহ নিহত ও অন্তত ৭০ জন আহত হন। এর পরই অভিযানে নামে দেশটির সেনাবাহিনী । তাদের নির্যাতন থেকে রক্ষা পেতে রাখাইন থেকে কক্সবাজারের টেকনাফের বিভিন্ন সীমান্ত দিয়ে নাফ নদী পার হয়ে রোহিঙ্গারা বাংলাদেশে আসতে থাকে । এ পর্যন্ত প্রায় ৩ লাখ ৭০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে বলে জানিয়েছে জাতিসংঘ।