মঙ্গলবার ২৬ সেপ্টেম্বর, ২০১৭, সকাল ০৭:৪৩

কুতুপালাং ক্যাম্প পরিদর্শনে ৪০ দেশের রাষ্ট্রদূত

Published : 2017-09-13 10:39:00, Updated : 2017-09-13 12:30:56, Count : 580

অনলাইন প্রতিবেদক : মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনে রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে কক্সবাজার গেলেন বাংলাদেশে নিযুক্ত ৪০ দেশের দূতাবাসের রাষ্ট্রদূত বা প্রতিনিধিরা । বুধবার (১৩ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে একটি চার্টার্ড প্লেনে করে তারা কক্সবাজারে আসেন । কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার প্রতিনিধিদলকে অভ্যর্থনা জানান । সেখান থেকে তারা কুতুপালাং যান । পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ পরিদর্শনে নেতৃত্ব দেন । সঙ্গে আছেন প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও সচিব শহীদুল হক ।

এর আগে রোববার (১০ সেপ্টেম্বর) বিদেশি রাষ্ট্রদূতদের রোহিঙ্গা ইস্যুতে এক ব্রিফিং শেষে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী সাংবাদিকদের বলেছেন, তিনি রোহিঙ্গা শরণার্থীদের অবস্থা সরেজমিনে দেখাতে রাষ্ট্রদূতদের নিয়ে কক্সবাজারে যাবেন ।

বাংলাদেশে আসা রোহিঙ্গা শরণার্থীর সংখ্যা ৩ লাখ ৭০ হাজার ছাড়িয়ে গেছে বলে ধারণা করছেন জাতিসংঘ কর্মকর্তারা । জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের মুখপাত্র ভিভিয়ান তান মঙ্গলবার (১২ সেপ্টেম্বর)  এ তথ্য জানিয়েছেন বিবিসি, আলজাজিরা । রাখাইনের কয়েকটি পুলিশ ফাঁড়ি এবং একটি সেনা ক্যাম্পে গত ২৪ আগস্ট রাতে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার পর সেখানে নতুন করে সেনা অভিযান শুরু হয় । সে সঙ্গে বাংলাদেশ সীমান্তে শুরু হয় রোহিঙ্গা শরণার্থীদের স্রোত ।

সেনাবাহিনী কীভাবে গ্রামে ঢুকে নির্বিচারে গুলি চালিয়ে মানুষ মারছে, লুটপাট চালিয়ে কীভাবে গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেওয়া হচ্ছে, সেই বিবরণ শোনা যাচ্ছে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের মুখে । গত কয়েক দশক ধরে ৪ লাখের বেশি রোহিঙ্গার ভার বহন করে আসা বাংলাদেশে এই দফায় আরও তিন লাখের মতো রোহিঙ্গা আসতে পারে বলে গত ৬ সেপ্টেম্বর জাতিসংঘের পক্ষ থেকে ধারণা দেওয়া হয়েছিল । কিন্তু এক সপ্তাহের মাথায় জাতিসংঘ যে হিসাব দিল তা তাদের আগের ওই ধারণার চেয়েও পৌনে এক লাখ বেশি ।