বৃহস্পতিবার ২৩ নভেম্বর, ২০১৭, রাত ১২:২৭

২০২০ সালে বাংলাদেশ শতভাগ ইন্টারনেট ব্রডব্যান্ডের আওতায় আসবে

Published : 2017-09-12 20:44:00, Updated : 2017-09-12 20:47:57
অনলাইন ডেস্ক : ২০২০ সালের মধ্যে বাংলাদেশ শতভাগ ইন্টারনেট ব্রডব্যান্ড কাভারেজের আওতায় আসবে। অ্যাসোসিও বাংলাদেশসহ এশিয়া প্যাসেফিক অঞ্চলের ১২টি দেশের তথ্যপ্রযুক্তি নিয়ে একটি গবেষণা প্রতিবেদনে এ তথ্য উপস্থাপন করা হয়।

এতে উল্লেখ করা হয়, ২০২১ সালের মধ্যে প্রাইমারী ও সেকেন্ডারী স্কুলে আইসিটি কোর্স বাধ্যতামূলক করা হবে। ইনফো সরকার থ্রি প্রকল্পের আওতায় সারাদেশে ২০১৮ সালের মধ্যে ফাইবার কানেক্টিভিটি স্থাপন করার পরিকল্পনাও রয়েছে।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) বাংলাদেশ কম্পিউটার সমিতির’র (বিসিএস) এক সংবাদবিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।

এদিকে তাইওয়ানের তাইপে ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে (টিআইসিসি) চলমান ওয়ার্ল্ড কংগ্রেস অন ইনফরমেশন টেকনোলজির (ডাব্লিউসিআইটি) ২১তম সম্মেলনের সমাপনী অনুষ্ঠান আগামীকাল। অনুষ্ঠানে উইটসা এক্সিলেন্স ও ই-এশিয়া অ্যাওয়ার্ডস প্রদান করা হবে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক, অতিরিক্ত সচিব স্বপন কুমার সরকার, বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক সুশান্ত কুমার মন্ডল, আইসিটি বিভাগের যুগ্ম-সচিব ও ইনফো সরকার প্রকল্পের তৃতীয় পর্যায়ের প্রকল্প পরিচালক ড. বিকর্ণ কুমার ঘোষসহ সরকারি-বেসরকারি ৫২ সদস্যের একটি প্রতিনিধিদল বাংলাদেশ থেকে অংশগ্রহণ করছেন।

এর আগে গতকাল সম্মেলন স্থলে উইটসার বোর্ড অব ডিরেক্টরস এর সভা অনুষ্ঠিত হয়। সেখানে বিসিএসের প্রতিনিধিত্ব করেন এর সাবেক সভাপতি ও উইটসা’র পরিচালক মো. সবুর খান।