বৃহস্পতিবার ১৮ জানুয়ারি, ২০১৮, রাত ০৪:০৮

হোয়াটসঅ্যাপের স্প্যাম লিংক থেকে সাবধান

Published : 2017-03-27 20:37:00
বিশ্বে ১০০ কোটির বেশি ব্যবহারকারীর বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ফ্রি মেসেজিং অ্যাপ হচ্ছে, হোয়াটসঅ্যাপ। বন্ধুদের সাথে চুটিয়ে আড্ডা দেওয়ার পাশাপাশি পরিচিতদের সঙ্গে যোগাযোগ রাখতে অনেকেই হোয়াটস অ্যাপের ওপর নির্ভরশীল।

তবে জনপ্রিয় এই অ্যাপে লটারি জয়ের মেসেজ, বিনা মূল্যে রিচার্জ, মেসেজটি অন্যকে পাঠিয়ে ম্যাজিক দেখুন, মূল্য ছাড়ের প্রলোভনসহ এ জাতীয় অনেক বার্তা বিনিময়ের মাধ্যমে ব্যবহারকারীদের বোকা বানিয়ে অ্যাপটিতে স্প্যাম লিংক ছড়াচ্ছে সাইবার অপরাধীরা।

মেসেজটি সত্যি ভেবে ফাঁদে পা দিলেই  প্রতারিত হতে পারেন আপনি। মেসেজের ওই লিংকটিতে ক্লিক করলেই অপরিচিত ওয়েবসাইটে ঢুকতে বাধ্য হয় ব্যবহারকারীরা। শুধু তা-ই নয়, ব্যবহারকারীদের ফোনে স্বয়ংক্রিয়ভাবে মেলওয়্যার (ক্ষতিকর প্রোগ্রাম) প্রবেশ করে। যা কাজে লাগিয়ে মোবাইল ফোনের সব তথ্য নিজেদের দখলে নেয় সাইবার অপরাধীরা।

হোয়াটসঅ্যাপের অফিসিয়াল ব্লগেও বলা হয়েছে যে, তাদের পক্ষ থেকে কাউকে কোনো মেসেজ করা হয় না।  কিন্তু অনেক সময় দেখা যায়, হোয়াটসঅ্যাপের নাম করে ব্যক্তিগত তথ্য জানতে চেয়ে কিছু মেসেজ আসে। যা হোয়াটসঅ্যাপের মেসেজ বলে দাবি করা হয়।

তাই অপরিচিতদের কাছ থেকে যেসব মেসেজ আসবে, না বুঝেই তা বিশ্বাস করে নেবেন না। জেনে নিন হোয়াটসঅ্যাপে আসা কিছু মেসেজ, যেগুলো থেকে আপনার সাবধান থাকা উচিত।