বুধবার ২৪ জানুয়ারি, ২০১৮, দুপুর ০১:২৩
ব্রেকিং নিউজ

■  ভিসির কার্যালয়ে গেট ভাঙ্গার বিচার হবে: কাদের ■  জয়নাব ধর্ষণ ও হত্যার মূল সন্দেহভাজন গ্রেপ্তার ■  সেনাপ্রধানের বাবা শরিফুল হকের ইন্তেকাল ■  ভেনেজুয়েলায় আগাম প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা ■  কর্মসংস্থান সৃষ্টিতে বেসরকারি খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে : প্রধানমন্ত্রী ■  বেসরকারি শিক্ষকদের দ্বিতীয় দিনের মত ক্লাস বর্জন ■  ঢাবি উপাচার্যকে লাঞ্ছিত করার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ ■  লিবিয়ার বেনগাজিতে গাড়িবোমা বিস্ফোরণ, নিহত ২৭ ■  জুবায়ের হত্যা মামলা : হাইকোর্টের রায় পড়া শুরু ■  জীবননগরে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত ■  বরগুনায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৩

উইকি লাভস মনুমেন্টস প্রতিযোগিতা শুরু

Published : 2017-09-08 22:36:00
নিজস্ব প্রতিবেদক: অষ্টমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া আয়োজিত সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে ছবি তোলার সবচেয়ে বড় প্রতিযোগিতা ‘উইকি লাভস মনুমেন্টস (ডব্লিউএলএম)’। ডব্লিউএলএম একটি আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতা, যা প্রতিবছর সেপ্টেম্বরে বিশ্বব্যাপী অনুষ্ঠিত হয়ে থাকে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দেশগুলো স্ব-স্ব স্থাপনার ছবি নিয়ে অংশগ্রহণ করে।
বাংলাদেশও এ বছর দ্বিতীয়বার এই প্রতিযোগিতায় দেশের প্রত্নতাত্ত্বিক ও অন্যান্য গুরুত্বপূর্ণ স্থাপনাগুলো নিয়ে অংশগ্রহণ করছে। এতে বাংলাদেশের যে কেউ অংশ নিতে পারবেন। বাংলাদেশের গুরুত্বপূর্ণ স্থাপনার তালিকা থেকে যেকোনো সময় তোলা যেকোনো স্থাপনার ছবি যত খুশি আপলোড করা যাবে পুরো সেপ্টেম্বর মাস জুড়ে। বাংলাদেশে প্রতিযোগিতাটি আয়োজন করছে উইকিমিডিয়া বাংলাদেশ। প্রতিযোগিতাটি ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। প্রতিযোগিতা সম্পর্কে বিস্তারিত জানা যাবে http://www.wikiloves.org/monuments ঠিকানায়।
প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী প্রতিটি দেশ থেকে প্রাপ্ত ১০টি করে ছবি থেকে আন্তর্জাতিক বিজয়ী ঘোষণা করা হবে। আন্তর্জাতিকভাবে বিজয়ী প্রথম দশজনকে বিভিন্ন পুরস্কার প্রদান করা হবে। এছাড়া স্থানীয় পর্যায়েও স্বতন্ত্রভাবে পুরস্কার প্রদান করা হবে। এ বছর প্রতিযোগিতাটি আয়োজনে আয়োজকদের সহযোগিতা করছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ‘ইউনেস্কো’, জনপ্রিয় আলোকচিত্র শেয়ারিং ওয়েবসাইট ‘ফ্লিকার’ ও ইউরোপীয় ইউনিয়নের সহযোগী সংস্থা ‘ইউরোপানোস্ট্রা’।
বাংলাদেশে এ প্রতিযোগিতার সমন্বয়ক নাহিদ সুলতান বলেন, অন্যান্য দেশের তুলনায় উইকিপিডিয়াতে বাংলাদেশ বিষয়ক নিবন্ধ ও ছবির সংখ্যা কম। আমাদের মূল উদ্দেশ্য হল এই প্রতিযোগিতার মাধ্যমে প্রাপ্ত গুরুত্বপূর্ণ স্থাপনার ছবিগুলো উইকিপিডিয়ার বাংলাদেশ বিষয়ক নিবন্ধগুলোতে ব্যবহার করা ও উইকিপিডিয়ার মাধ্যমে বাংলাদেশের ঐতিহ্যকে বিশ্ব দরবারে তুলে ধরা।
প্রতিযোগিতার বিষয়ে সহ-সমন্বয়ক ও বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নূরুন্নবী চৌধুরী (হাছিব) বলেন, দ্বিতীয়বারের মতো এ প্রতিযোগিতায় বাংলাদেশ অংশ নিচ্ছে। আশা করছি গত বছরের চেয়েও এবার বেশি ছবি প্রতিযোগিতার মাধ্যমে পাওয়া যাবে।
প্রসঙ্গত, এ বছর প্রতিযোগিতাটিতে অংশ নিচ্ছে বিশ্বের ৫৬টি দেশ। ২০১০ সালে শুরু হওয়া এই প্রতিযোগিতায় এখন পর্যন্ত বিভিন্ন দেশের স্থাপনার ১৬ লাখের বেশি ছবি যুক্ত হয়েছে। ২০১৬ সালের প্রতিযোগিতায় ৪৩ দেশের ১০ হাজার ৭০০ অংশগ্রহণকারী মোট ২ লাখ ৭৭ হাজার ছবি জমা দিয়েছিলেন। গিনেজ বুকের রেকর্ড অনুযায়ী, এটিই এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় আলোকচিত্র প্রতিযোগিতা।