বৃহস্পতিবার ২৩ নভেম্বর, ২০১৭, রাত ১২:২৫

র‌্যাঙ্কিংয়ে উন্নতি বাংলাদেশের চার ক্রিকেটারের

সাব্বিরের ২২ ধাপ উন্নতি, মোস্তাফিজের ১২ ধাপ

Published : 2017-09-08 21:30:00, Updated : 2017-09-09 18:04:32
অনলাইন ডেস্ক : বাংলাদেশ-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের পর র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের চার ক্রিকেটার মুশফিকুর রহীম, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ ও মোস্তাফিজুর রহমানের। তাদের মধ্যে সাব্বির রহমান ও মোস্তাফিজুর রহমান এগিয়েছেন চোখে পড়ার মতো।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) প্রকাশিত নতুন আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় এক ধাপ এগিয়ে টাইগার অধিনায়ক মুশফিকুর রহিম তার ক্যারিয়ারের সর্বোচ্চ রেটিং পয়েন্ট অর্জন করলেন।

চট্টগ্রাম টেস্টে ৬৮ ও ৩১ রান করেন মুশফিকুর। তাই র‌্যাঙ্কিংয়ে একধাপ এগিয়ে ২২তম স্থানে উঠেছেন তিনি। মুশফিকুরের ক্যারিয়ার সেরা রেটিং এখন ৬৫৮। চট্টগ্রাম টেস্টে সাব্বির করেন ৬৬ ও ২৪ রান। র‌্যাঙ্কিংয়ে ২২ ধাপ উন্নতিতে ৭৩ নম্বরে উঠে এসেছেন সাব্বির। যা তার ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিং।

তবে ঢাকা টেস্টে ভালো করলেও, চট্টগ্রামে সিরিজের দ্বিতীয় ম্যাচে ভালো করতে না পারায় র‌্যাঙ্কিং-এ অবনতি হয়েছে তামিম ইকবাল ও সাকিব আল হাসানের। ঢাকা টেস্টের পর র‌্যাঙ্কিংয়ের ১৪ ও ১৭তম স্থানে ছিলেন তামিম ও সাকিব। সিরিজ শেষে তামিম ১৬ ও সাকিব ১৮তম স্থানে নেমে গেলেন।

ব্যাটসম্যানদের তালিকায় সবার উপরে আছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। তার রেটিং ৯৩৬। দ্বিতীয় ও তৃতীয়স্থানে আছেন যথাক্রমে ইংল্যান্ডের অধিনায়ক জো রুট ও নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন।

এছাড়া ব্যাটসম্যানদের পাশাপাশি র‌্যাংকিংয়ে বাংলাদেশী বোলারদেরও উন্নতি হয়েছে। চট্টগ্রাম টেস্টে ৩ উইকেট নিয়ে বোলারদের তালিকায় ২৯তম স্থানে অবস্থান করছেন মিরাজ। চট্টগ্রাম টেস্টে ২ ইনিংসে মুস্তাফিজ নিয়েছেন ৫ উইকেট। দুর্দান্ত বোলিং করায় ১২ ধাপ এগিয়ে এখন ৪৩তম স্থানে অবস্থান করছেন কাটার মাস্টার।

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিং-এ বাংলাদেশ ব্যাটসম্যানদের অবস্থান :
র‌্যাঙ্কিং খেলোয়াড় রেটিং
১৬ তামিম ইকবাল ৬৭৯
১৮ সাকিব আল হাসান ৬৬৮
২২ মুশফিকুর রহিম ৬৫৮
৩৭ মোমিনুল হক ৫৭৭
৫৪ মাহমুদুল্লাহ রিয়াদ ৪৭০
৬১ সৌম্য সরকার ৪৫৮
৭১ ইমরুল কায়েস ৪০৪
৭৩ সাব্বির রহমান ৩৯৯
৭৫ নাসির হোসেন ৩৯২
৯২ মোসাদ্দেক হোসেন ৩৪৮