শনিবার ২০ জানুয়ারি, ২০১৮, দুপুর ০১:১৮

আবারও কন্যা সন্তানের বাবা হলেন জাকারবার্গ

Published : 2017-08-30 08:31:00

অনলাইন ডেস্ক : ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জারকারবার্গ আবারও কন্যা সন্তানের বাবা হয়েছেন। সোমবার (২৮ আগস্ট) এক ফেসবুক স্ট্যাটাসে তিনি এ আনন্দের খবরটি সবার সঙ্গে ভাগাভাগি করেন। এ নিয়ে তিনি দ্বিতীয়বারের মতো কন্যা সন্তানের বাবা হলেন।

সদ্য জন্ম নেওয়া এ সন্তানের নাম রেখেছেন তিনি ‘অগাস্ট’। দ্বিতীয় কন্যাকে নিয়ে একটি চিঠিও লিখেছেন জাকারবার্গ। এতে তিনি লিখেছেন, আমাদের মেয়ে অগাস্টকে স্বাগত জানাতে পেরে আমি এবং প্রিসিলা খুবই আনন্দিত। তার বেড়ে ওঠার জন্য আমরা যেরকম পৃথিবী চাই, সে বিষয়ে একটি চিঠি লিখেছি। আর সে যেন খুব দ্রুত বড় না হয়ে যায়, সেটাই আশা করছি।

জাকারবার্গ-এর নিজের ফেইসবুক অ্যাকাউন্ট থেকে ২৮ অগাস্ট রাত ১০টা ৪০মিনিটে ওই চিঠি পোস্ট করা হয়। চিঠির শুরুতে লেখা ছিল, “প্রিয় অগাস্ট, এই পৃথিবীতে তোমাকে স্বাগতম! তুমি বড় হয়ে কী হও তা দেখতে তোমার মা আর আমি উদগ্রীব হয়ে আছি।”

প্রথম সন্তান ম্যাক্স-এর জন্মের পর লেখা চিঠির কথা উল্লেখ করে তিনি বলেন, “তোমার বোনের জন্মের পর, আমরা সে আর এখন তুমি যে বিশ্বে বেড়ে উঠবে তা নিয়ে আমরা কী আশা করি সে বিষয়ে চিঠি লিখেছিলাম। একটি বিশ্ব যেখানে ভালো শিক্ষা ব্যবস্থা, কম রোগ, শক্তিশালী সম্প্রদায় আর বৃহত্তর সমতা থাকবে। আমরা লিখেছিলাম যে বিজ্ঞান আর প্রযুক্তি উন্নয়নের মাধ্যমে তোমাদের প্রজস্ম আমাদের প্রজন্মের চেয়ে অনেক ভালোভাবে জীবনযাপন করা উচিৎ। আর এটির ব্যবস্থা করা আমাদের কর্তব্য। যদিও খবরের শিরোনামে মাঝে মধ্যে ভুলগুলোর দিকেই নজর দেয়, তাবু আমরা বিশ্বাস করি ইতিবাচক রীতিগুলোরই জয় হবে। আমরা তোমাদের প্রজন্ম আর ভবিষ্যৎ নিয়ে আশাবাদী।”

অগাস্ট-এর উদ্দেশ্যে তারা আরও বলেন, “কিন্তু বেড়ে উঠার বিষয়ে না লিখে, আমরা শৈশব নিয়ে বলতে চাই। পৃথিবী একটি সংকটপূর্ণ জায়গা হয়ে উঠতে পারে। এ কারণে বাইরে যাওয়া আর খেলাধূলা করা গুরুত্বপূর্ণ।”

“বড় হওয়ার পর তুমি ব্যস্ত হয়ে পড়বে, আমি আশা করি তুমি এখনই সব ফুলের ঘ্রাণ নেওয়ার সময়টুকু নেবে আর তোমার ইচ্ছামতো সেগুলোর পাপড়ি তোমার পাত্রে রাখবে।”

শৈশব নিয়ে তারা আরও বলেন, “শৈশব চমৎকার। তুমি একবারই শিশু হতে পারবে, তাই এই সময়টা ভবিষ্যৎ নিয়ে খুব বেশি চিন্তা করে নষ্ট কোরো না।”

সবশেষ এতে বলা হয়, “অগাস্ট, আমরা তোমাকে অনেক বেশি ভালোবাসি আর তোমাকে নিয়ে এ অ্যাডভেঞ্চারে যেতে আমরা উদগ্রীব হয়ে আছি।”

এদিকে দ্বিতীয় সন্তানের জনক হওয়ায় জাকারবার্গকে কোটি কোটি মানুষ অভিনন্দন জানিয়েছে। এদের মধ্যে বিশ্বের শীর্ষ ধনী মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসও রয়েছেন। জাকারবার্গ এবং প্রিসিলাকে অভিনন্দন জানিয়ে তিনি লিখেন, ‘অগাস্টের সামনে অনেক পথ বাকি!’

প্রসঙ্গত, ২০১৫ সালে জাকারবার্গ দম্পতির প্রথম সন্তানের জন্মের সময় জাকারবার্গ নিজের সম্পদের অধিকাংশ দাতব্য কাজে ব্যয় করার ঘোষণা দেন।