শুক্রবার ১৯ জানুয়ারি, ২০১৮, ভোর ০৬:০০

স্বাধীনতা দিবসে গুগলের উপহার [ভিডিও]

Published : 2017-03-26 11:13:00
আজ ২৬শে মার্চ বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। বাংলাদেশের মানুষের পাশাপাশি গুগলও দিবসটি উদযাপন করছে। দিবসটি উদযাপন উপলক্ষে ২০১৭ সালের ২৬ মার্চে এই বিশেষ ডুডল প্রকাশ করেছে গুগল।

রোববার (২৬ মার্চ) থেকে গুগলের হোমপেজে এই ডুডল প্রদর্শিত হচ্ছে।  যা দিনব্যাপী থাকবে।

গুগলের উপহার এই ডুডল (গুগলের হোম পেজে দেখানো বিশেষ লোগো) দিয়ে বাংলাদেশের স্বাধীনতা দিবসের নানা তাৎপর্য তুলে ধরা হয়। দিনটিতে বাংলাদেশি মানুষকে শুভেচ্ছা জানাতে ২০১৩ সাল থেকে এবারের এই ডুডলসহ মোট চারটি বিশেষ ডুডল প্রকাশ করল গুগল।

এবারের ডুডলটিতে ফিচার হিসেবে বাংলাদেশের জাতীয় পতাকা তুলে ধরা হয়েছে। সার্চ অপশনটির ওপরে ‘গুগল’ লেখাটিকে পতাকার আদলে সাজানো হয়েছে। ‘ও’ অক্ষরটিকে পতাকার বৃত্তের মতো করে লাল বর্ডার আর ভেতরে বাংলাদেশের পতাকা দেখানো হয়েছে। দিগন্তজোড়া সেই সুন্দর প্রকৃতির মাঝে সেই দৌড়বিদ গর্বভরে স্বাধীনতা নিয়ে বিজয়ের পথে ছুটে চলেছেন। তার হাতে মুক্ত বাতাসে উড়তে থাকা বাংলাদেশের জাতীয় পতাকা।

বাংলাদেশের স্বাধীনতার রঙে রাঙা ডুডলটিতে ক্লিক করলে একটি গুগল সার্চ রেজাল্টের পেজে স্বাধীনতা দিবস-সম্পর্কিত নানা খবর, ছবি ও তথ্য প্রদর্শন করছে।

এছাড়াও এর আগে বাংলা নববর্ষ, খেলাধূলাসহ বিভিন্ন উপলক্ষে ডুডল দেখায় গুগল কর্তৃপক্ষ।

উল্লেখ্য, বিভিন্ন দিবস ও ঐতিহাসিক ঘটনার স্মরণে এবং বিশিষ্ট ব্যক্তিদের জন্ম বা মৃত্যু দিবসে ডুডল পরিবর্তন করে গুগল। যার মাধ্যমে ওই দিন বা ব্যক্তি সম্পর্কে বিশ্ববাসীকে বিস্তারিত জানানো হয়।

গুগল ডুডল সেলিব্রেশন এর ইউটিউব চ্যানেলে প্রকাশিত ভিডিও-