মঙ্গলবার ২৬ সেপ্টেম্বর, ২০১৭, সকাল ০৮:০৪

বর্ষায় মজার খাবার

খাবারদাবার

Published : 2017-08-25 00:06:00, Updated : 2017-08-25 00:18:02, Count : 1069
বর্ষায় অতিথি আপ্যায়ন করতে সবারই ভালো লাগে। খুব সহজে ঘরেই তৈরি করা যায় অতিথি আপ্যায়নের খাবার। তিন পদের মজার খাবারের রেসিপি দিয়েছেন ফারহানা শারমিন তৃষা
সরিষা-আমড়া তরকারি
উপকরণ : আমড়া ৪টি (ফালি করা এবং খোসাসহ), সরিষা বাটা ১ টেবিল চামচ, লবণ-স্বাদমতো, মরিচ গুঁড়া ১/২ চা চামচ, হলুদ গুঁড়া-১ চা চামচ, ধনিয়া গুঁড়া-২ চা চামচ, পেয়াজ+রসুন বাটা ১ চা চামচ, তেল ২ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালী : প্রথমে আমড়াগুলোতে হলুদ আর অল্প লবণ দিয়ে মাঝারি আঁচে ভেজে নিয়ে আলাদা তুলে রাখতে হবে। এবার পাত্রে আবার অল্প তেল দিয়ে তাতে বাকি মশলা কষিয়ে ভাজা আমড়ার টুকরো দিয়ে সিদ্ধ হওয়ার জন্য অল্প পানি দিয়ে ঢেকে রাখতে হবে। সিদ্ধ হলে আরেকটু পানি দিয়ে ঝোল করে লবণ দিয়ে পাঁচ মিনিট চুলায় রেখে নামিয়ে পরিবেশন করুন।

আলু, পটোলের খোসা ও চিংড়ির ভর্তা
উপকরণ : আলু-১ কাপ, পটোলের খোসা ১ কাপ, চিংড়ি ১ কাপ, শুকনো মরিচ যে যেমন ঝাল খেতে পছন্দ করেন, লবণ স্বাদমতো, ধনিয়া পাতা ১/২ কাপ কুচি করা, সরিষা গুঁড়া ১/২ চা চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন কুচি ১ কাপ, সরিষার তেল ৩ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালী : প্রথমে প্রয়োজনমতো পানিতে আলু, পটোলের খোসা, চিংড়ি ও রসুন সিদ্ধ করে নিতে হবে। সিদ্ধ হলে পানি ঝরিয়ে ঠাণ্ডা করে নিন। এবার ব্লেন্ডারে সিদ্ধ উপকরণের সঙ্গে বাকি সব মিশিয়ে নিয়ে পরিবেশন করুন মজাদার আলু, পটোলের খোসা ও চিংড়ির ভর্তা।

আচারি মশলায় তরকা ডাল
উপকরণ : ডাল (মুগ, মশুরি, ছোলা, মাষকলাই)-১ কাপ, পানি পরিমাণমতো, লবণ-স্বাদমতো, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, ধনিয়া গুঁড়া ২ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, স্টার মশলা ১টি, আচারের মশলা (মেথি গুঁড়া, মৌরি গুঁড়া, হিং,) ১ টেবিল চামচ, গরম মশলা গুঁড়া ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ফালি করা ৩টি, রসুন থেঁতো ৪ কোয়া, পেঁয়াজ কুচি একটি, ধনেপাতা কুচি আধা কাপ, তেজপাতা ২টি, টমেটো কুচি আধা কাপ, ঘি ২ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালী : প্রথমে পরিমাণমতো পানি দিয়ে ডাল সিদ্ধ করে নিন। হাল্কা শক্ত থাকতে নামিয়ে ফেলুন। এবার একটি কড়াইয়ে ঘি দিয়ে গরম করুন এবং এতে পেঁয়াজ, রসুন, কাঁচা মরিচ, টমেটো দিয়ে ভাজতে থাকুন। এবার ডাল দিয়ে এতে ধনিয়া পাতা বাদে আচারের মশলা, লবণ এবং বাকি সব মশলা দিয়ে কষিয়ে নিন। ১০ মিনিট পর এতে ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে পরিবেশন করুন।