বুধবার ২৪ জানুয়ারি, ২০১৮, সকাল ০৯:৫৬

গুগল সার্চ বাংলায় কথা বলেই

Published : 2017-08-23 23:36:00
নিজস্ব প্রতিবেদক: ইন্টারনেটকে অধিকতর অন্তর্ভুক্তিমূলক ও সবার ব্যবহারের উপযোগী করে তুলতে ভাষাগত প্রতিবন্ধকতা কমানোটা খুবই গুরুত্বপূর্ণ। এ ব্যাপারটি সুনির্দিষ্টভাবে বাংলাদেশের জন্য খুবই প্রযোজ্য। কারণ প্রতিদিনই প্রচুরসংখ্যক দক্ষিণ এশিয়ার বিভিন্ন ভাষাভাষি মানুষ ইন্টারনেটে যুক্ত হচ্ছেন। সেজন্য চলতি বছরের শেষের দিকে গুগল নতুন কিছু পণ্য ও সেবা চালু করেছে (launched), যা অনলাইনে আসা বিভিন্ন ভাষা ব্যবহারকারী শত কোটি মানুষের জন্য অত্যন্ত সহায়ক হয়েছে। এই সুবিধাটি ইতোমধ্যে হিন্দি ভাষাভাষি মানুষের জন্য সহজলভ্য হয়ে গেছে। এবারে গুগল দক্ষিণ এশিয়া অঞ্চলের আরও আটটি ভাষার ভয়েস ইনপুট সুবিধাসহ নতুন আরেকটি পদক্ষেপ নিতে চলেছে। ভাষাগুলো হচ্ছে বাংলা, গুজরাটি, উর্দু, কানাড়া, মালায়লাম, মারাঠি, তামিল ও তেলেগু। ফলে এসব ভাষা ব্যবহারকারী মানুষেরা এখন থেকে কথা বলার মাধ্যমে অ্যান্ড্রয়েডের জিবোর্ডের (নেড়ধত্ফ ড়হ অহফত্ড়রফ) পাশাপাশি গুগল অ্যাপে সার্চ করতে পারবেন।
কথার মাধ্যমে সার্চ করুন : আপনি যদি উপরোক্ত আটটি ভাষার যেকোনো একটি জানেন তাহলে আপনার আর কোনো চিন্তা নেই। কারণ এখন থেকে ওই আটটি ভাষায় কথা বলেই অত্যন্ত সহজে ও দ্রুতগতিতে যোগাযোগ করা যাবে। অর্থাত্ কোনো কিছু সার্চ করতে আপনাকে আর কিবোর্ডে টাইপ করতে হবে না। উদাহরণ দিয়েই বলা যাক ধরুন, আপনি চট্টগ্রামের উদ্দেশে যাত্রা করেছেন। পথে কোথাও আপনি খাবার খেতে চান। এ অবস্থায় আপনি শুধু মুখে মোবাইল ফোনে আপনার ভাষায় ‘তন্দুরি আছে এমন রেস্টুরেন্ট চাই’ কথাটি বলবেন। আর সঙ্গে সঙ্গে গুগল অ্যাপ আপনাকে সার্চ রেজাল্ট দেখাবে। অর্থাত্ আপনি যে ধরনের রেস্টুরেন্টে খেতে চান সেরকম রেস্টুরেন্ট কাছাকাছি কোন কোন জায়গায় আছে তা আপনি জানতে পারবেন। নতুনভাবে গুগলে যুক্ত হওয়া দক্ষিণ এশিয়া অঞ্চলের এই আটটি ভাষায় মুখের কথায় কোনো কিছু সার্চ করতে হলে আপনাকে অবশ্য প্রথমে মোবাইল ফোনে গুগল অ্যাপ চালু করতে হবে। এরপর আপনাকে ভয়েস সেটিংস মেন্যুতে গিয়ে (ওপরে বাম দিকে) কোন ভাষায় কথা বলবেন সেটি নির্বাচন করতে হবে। এবার কথা বলুন, দেখে নিন আপনি যা চেয়েছেন তা মোবাইল ফোনের পর্দায় ভেসে উঠেছে।
নতুন যুক্ত হওয়া এই আটটি ভাষা গুগলের ক্লাউড স্পিচ এপিআইতে পাওয়া যাবে (starting today in Cloud Speech API) এবং খুব শিগগির গুগলের ট্রান্সলেট অ্যাপসহ (Translate app) অন্যান্য অ্যাপস এবং পণ্যের সঙ্গেও এসব ভাষায় কথা বলার অ্যাপটি মিলবে। এই আটটি ভাষাসহ বিশ্বব্যাপী মোট ১১৯টি ভাষায় অ্যান্ড্রয়েড মোবাইল ফোনের জিবোর্ড (Gboard on Android) এবং গুগল অ্যাপে ভয়েস সার্চ করার সেবা বিস্তৃত হল।