সোমবার ২২ জানুয়ারি, ২০১৮, রাত ১২:৪৫

কম সুদে ঋণ পাচ্ছেন ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা

Published : 2017-08-23 15:31:00

অনলাইন ডেস্ক : কম সুদে ঋণ পাচ্ছেন শেয়ারবাজারের ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা । নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) এক আবেদনের প্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে অর্থমন্ত্রণালয় । আবেদনের বিষয়টি অর্থ বিভাগের পরীক্ষা-নিরীক্ষা করা শেষ পর্যয়ে রয়েছে । এ বিষয়ে সরকারের অর্থমন্ত্রণালয় ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হবে। প্রজ্ঞাপন জারি হলে ৬ শতাংশ সুদে ঋণ পাবেন বিনিয়োগকারীরা । যারা প্রথম ও দ্বিতীয় কিস্তির ঋণ নিয়ে ফেরত দিয়েছেন তার এ ঋণের সুবিধা পাবেন।

২০১০ সালের ধসে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য ‘পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তা তহবিল’ গঠন করে সরকার । এটি পরিচালনার জন্য আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ২০১৩ সালের ১৯ আগস্ট একটি নীতিমালা করে । ওই নীতিমালার আলোকে এটি পরিচালিত হচ্ছে।

জানা গেছে, ৯০০ কোটি টাকার তহবিল থেকে ৩০ জুন পর্যন্ত ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের ঋণসহায়তা দেওয়া হয়েছে ৬৪২ কোটি টাকা । তখন ঋণের সুদ হার ছিল ৯ শতাংশ । সুদসহ সরকার আদায় করেছে ৬৮৩ কোটি টাকা । এ হিসেবে সরকার ঋণ থেকে অতিরিক্ত ৪১ কোটি টাকা মুনাফা করেছে।

বাজারের তুলনায় সুদের হার বেশি হওয়ায় তহবিল থেকে ঋণ নেওয়ার আগ্রহ হারিয়ে ফেলেন ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা । আগামী ৩১ ডিসেম্বর শেষ হচ্ছে এই তহবিলের মেয়াদ ।