মঙ্গলবার ২৬ সেপ্টেম্বর, ২০১৭, সকাল ০৭:৪৭

মোটর সাইকেল হারিয়ে গেলে...

Published : 2017-08-17 17:14:00, Count : 1414
অনলাইন ডেস্ক: অল্প সময়ে এক স্থান থেকে অন্য স্থানে যাওয়ার ক্ষেত্রে বর্তমানে বাহন হিসাবে মোটরসাইকেল অধিক জনপ্রিয়। তবে আপনার একটু অসচেতনতা বা অসাবধনতার কারণে মূল্যবান সেই মোটরসাইকেলটি হারিয়ে যায় বা চুরি-ছিনতাইয়ের ঘটনা ঘটে।  

এ কারণে প্রতিবছর অসংখ্য মানুষকে বেশ ক্ষয়ক্ষতির মুখোমুখি হতে হয়। শুধু তাই নয়, হারানো মোটরসাইকেলটি কোন অবৈধ কাজেও ব্যবহার হতে পারে। তখন মোটরসাইকেলের মালিক গ্রেফতার বা হয়রানির শিকার হতে পারেন। তাই দেরি না করে মোটর সাইকেল হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে অবিলম্বে পুলিশকে জানাতে হবে। 

তবে যে কোন কারণেই মোটরসাইকেল হারাক না কেন, পুলিশের সেবার মাধ্যমে একজন নাগরিক তার মোটরসাইকেলটি ফিরে পেতে পারেন। পুলিশ তাকে তার হারানো মোটর সাইকেলটি ফেরত পেতে সাহায্য করবে। এতে আপনি ফিরে পেতে পারেন আপনার সেই শখের মোটর সাইকেলটি। বেঁচে যাবেন সীমাহীন হয়রানি থেকেও।  

হারানো মোটর সাইকেল উদ্ধারের প্রক্রিয়া : মোটর সাইকেলটি হারিয়ে গেলে চুরি বা ছিনতাই হলে অবিলম্বে নিকটস্থ থানায় উপস্থিত হয়ে সাধারণ ডায়রি করতে হবে। সাধারণ ডায়রি করার সময় মোটরসাইকেলের প্রয়োজনীয় কাগজপত্র যেমন : ক্রয়ের রশিদ, লাইসেন্স নম্বর প্রভৃতি কাগজ থানায় জমা দিতে হবে। 

এরপর ডিউটি রত অফিসার আবেদনকারীকে একটি জিডি নম্বর প্রদান করবেন। পরবর্তীতে যদি হারানো মোটরসাইকেলটি খুঁজে পাওয়া যায় তাহলে ওসির মাধ্যমে আবেদনকারী তা ফেরত পাবেন। খুঁজে না পেলেও আপনাকে থানা থেকে সেটি জানিয়ে দেয়া হবে।

বাংলাদেশের যে কোন নাগরিকই পুলিশের কাছে এ ধরনের সেবা পেয়ে থাকবেন। অভিযোগের ২ থেকে ৭ দিনের মধ্যেই বিনামূল্যে আপনাকে এই সেবা প্রদান করা হবে। বিস্তারিত জানতে পুলিশ কন্ট্রোল রুম ১০০ অথবা ন্যাশনাল হেল্প ডেস্ক ৯৯৯ এ কল করে জেনে নিতে পারেন। প্রয়োজনে পুলিশের ওয়েবসাইটটিও (http://www.police.gov.bd) ব্যবহার করতে পারেন।