সোমবার ২২ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৬:৩৭

উইলিয়াম কেরির জন্ম

Published : 2017-08-16 22:39:00
বাংলায় গদ্য পাঠ্যপুস্তকের প্রবর্তক উইলিয়াম কেরি ১৭৬১ সালের ১৭ আগস্ট ইংল্যান্ডের নর্দাম্পটনশায়ারে জন্মগ্রহণ করেন। টমাস জোনসের কাছ থেকে গ্রিক ও ল্যাটিন ভাষা এবং বিজ্ঞান, ইতিহাস, ভূগোল প্রভৃতি বিষয়ে জ্ঞান অর্জন করেছিলেন। ১৭৯৩ সালে ভারত আসেন। কলকাতায় এসে রামরাম বসুকে মুনশির পদে নিযুক্ত করেন এবং নিজে শিখে নেন বাংলা। ১৭৯৪ সালে মালদহের মদনবাটি নীলকুঠির তত্ত্বাবধায়ক নিযুক্ত হন। এখানে আসার পরই স্থানীয় কৃষক প্রজাদের পড়াশোনার জন্য বিদ্যালয় স্থাপন করেন। ১৭৯৭ সালে বই ছাপার উদ্দেশ্যে দেশি হরফ তৈরির কারখানা প্রতিষ্ঠা করেন। এ সময়ই চার্লস উইলকিনের শিষ্য পঞ্চানন কর্মকারের সঙ্গে পরিচয় হয়। নীলকুঠি বন্ধ হয়ে গেলে কুঠির মালিক উডনির কাছ থেকে খিদিরপুর গ্রাম কিনে সেখানেই স্থায়ীভাবে বসবাস শুরু করে দেন।
১৮০১ সালের মে মাসে কলকাতার ফোর্ট উইলিয়াম কলেজের বাংলা বিভাগের অধ্যাপক নিযুক্ত হয়ে ৩০ বছর অধ্যাপনা করেন। ইংরেজ কর্মচারীদের বাংলা ভাষা শিক্ষা দেওয়ার উপযোগী পাঠ্যপুস্তকের অভাব দূর করার জন্য পাঠ্যপুস্তক রচনায় মনোনিবেশ এবং তাঁর অধীন পণ্ডিতদেরও এ কাজে উত্সাহ দেন। তাঁর নেতৃত্বে শ্রীরামপুর থেকে প্রায় ৪০টি ভাষা ও উপভাষায় খ্রিস্টধর্মীয় গ্রন্থের অনুবাদ প্রকাশ করা হয়। তিনি বাংলা (১৮১৮) ও অন্যান্য ভারতীয় ভাষায় অভিধান সঙ্কলন করেছেন। এছাড়া তিনি রামায়ণ সম্পাদনা (১৮০৬-১৮১০) করেছেন।
উইলিয়াম কেরির রচিত বই প্রায় অর্ধশত। উল্লেখযোগ্য বই : নিউ টেস্টামেন্ট, বাংলা ব্যাকরণ, ওল্ড টেস্টামেন্ট, কথোপকথন, ইতিহাসমালা, বাংলা-ইংরেজি অভিধান। উল্লেখ্য, উইলিয়াম কেরির মূল পেশা ছিল পাদুকা তৈরি। ভিন্ন পেশার এবং ভিন্ন ভাষার লোক হয়েও তিনি বাংলা ভাষায় যে দক্ষতা অর্জন করেছিলেন, তা অসাধারণ। গদ্য পাঠ্যপুস্তকের প্রবর্তক হিসেবে বাংলা গদ্যের বিকাশধারার ইতিহাসে এই মানুষটি চিরস্মরণীয়।
১৮৩৪ সালের ৯ জুন শ্রীরামপুরেউইলিয়াম কেরির মৃত্যু হয়।