বুধবার ২৪ জানুয়ারি, ২০১৮, ভোর ০৬:০৭

জাতীয় শোক দিবস: তিন জেলায় ছাত্রলীগের সংষর্ষে আহত ২৫

Published : 2017-08-15 23:47:00
সকালের খবর ডেস্ক: জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে কুমিল্লা, উলিপুর ও শরীয়তপুরে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় আহত হয়েছে ২৫ জন। আহতদের মধ্যে কুমিল্লায় ৩ জন, উলিপুরে ১১ জন ও শরীয়তপুরে ১১ জন। আহতরা সবাই ছাত্রলীগের নেতাকর্মী। আমাদের প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবর :
কুমিল্লা প্রতিনিধি জানান, শোক দিবসে বঙ্গবন্ধুর ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন শেষে দুপুরে আলোচনা সভা চলছিল প্রশাসনিক ভবনের ৪১১নং কক্ষে। এ সময় শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ জানতে পারেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি মাহবুবুল হক ভুঁইয়া ক্লাস নিচ্ছেন। শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা তখন ওই ঘটনাস্থলে যান। পরে তারা গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতির বহিষ্কার দাবি করে ক্যাম্পাসে বিক্ষোভ করে প্রশাসনিক ভবনে তালা লাগিয়ে দেয়। শোক দিবসে ক্লাস নিয়ে ওই শিক্ষক শোক দিবসকে অবমাননা করেছেন এমন অভিযোগ করে তার বহিষ্কার দাবি করে ২৪ ঘণ্টা সময়সীমা বেঁধে দিয়ে উপাচার্যকে একটি স্মারকলিপি দেয় শাখা ছাত্রলীগ।
তবে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ওই ব্যাচের শিক্ষার্থীদের সঙ্গে কথা বললে তারা জানান, এটা ক্লাস ছিল না। তাদের সিমেস্টার পরীক্ষা চলমান এবং অনেক আগেই পরীক্ষার জন্য সিমেস্টারের ক্লাস বাতিল করা হয়েছে। তারা
পরীক্ষা সংক্রান্ত একটি বিষয় না বোঝায় ওই শিক্ষককে বললে তিনি শিক্ষার্থীদের সঙ্গে কথা বলছিলেন। এ সময় তারা ৪৮ জনের মধ্যে মাত্র ১৪ জন উপস্থিত ছিলেন।
এ বিষয়ে বিভাগের সভাপতি মাহবুবুল হক ভুঁইয়া বলেন, ‘আমি ক্লাস নিচ্ছিলাম না। পরীক্ষার জন্য ওই ব্যাচের ক্লাস বহু আগেই শেষ হয়েছে। পরীক্ষা চলমান থাকলে কীভাবে ক্লাস হতে পারে। আমি ক্যাম্পাসে অন্যায়-অবিচার নিয়ে কথা বলায় আমার বিরুদ্ধে এমন ষড়যন্ত্র হচ্ছে।’
শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ বলেন, ‘আমরা তাকে ক্লাসে পেয়েছি। তিনি শোক দিবসে ক্লাস নিয়ে ধৃষ্টতা দেখিয়েছেন।
এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আশরাফ বলেন, ‘আমি একটা অভিযোগ পেয়েছি। যাচাই-বাছাই করে ব্যবস্থা নেওয়া হবে।’
এদিকে মঙ্গলবারও বঙ্গবন্ধুর ভাস্কর্যের সামনে দুর্নীতির বিরুদ্ধে নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. আসাদুজ্জামান তৃতীয় দিনের মতো দুর্নীতিবিরোধী প্ল্যাকার্ড নিয়ে অবস্থান করেছেন। বঙ্গবন্ধুর ভাস্কর্যে দুর্নীতি হয়েছে দাবি করে নিজ ফেসবুক প্রোফাইলে দেওয়া স্ট্যাটাসকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় প্রশাসন তাকে চিঠি দেয়।
অপরদিকে শোক দিবসের শ্রদ্ধা নিবেদনের আগে প্রশাসনিক ভবনের সামনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নবনির্মিত ভাস্কর্য উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আশরাফ।
উলিপুরে সংঘর্ষে ৬ জন হাসপাতালে : উলিপুর সংবাদদাতা জানান, উলিপুর উপজেলা প্রশাসন আয়োজিত শোক মিছিলে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষে ধাওয়া-পাল্টা ধাওয়ায় ১১ জন আহত হয়েছে। সংঘর্ষ থামাতে পুলিশ লাঠিচার্জ ও টিয়ার শেল নিক্ষেপ করে। আহতদের মধ্যে ৬ জনকে উলিপুর স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। উভয় গ্রুপের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। জানা যায়, মঙ্গলবার সকালে দলীয় কার্যালয়ে পতাকা উত্তোলন করা নিয়ে ছাত্রলীগের দু’গ্রুপের মধ্যে বাকবিতণ্ডা হয়। এরপর উপজেলা প্রশাসন আয়োজিত শোক মিছিলে ছাত্রলীগের বর্তমান কমিটির কর্মীরা অংশ নেয়। এ সংবাদ পেয়ে বর্তমান কমিটির প্রতিপক্ষ ছাত্রলীগের কতিপয় সদস্য রামদা, ক্ষুর, চাপাতিসহ মিছিলে অতর্কিত হামলা করে। এতে ছাত্রলীগের উভয় গ্রুপের ১১ জন আহত হয়। এদের মধ্যে ছয়জনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। তারা হলেন-রুবেল, জাহিদ হাসান, মনজিদুল আজম রাজা, জিহাদ হোসেন, আজিজুল ইসলাম ও আবদুর রহিম।
উলিপুর থানার অফিসার ওসি এসকে আবদুল্লাহ আল-সাঈদ জানান, পূর্ববিরোধের জের ধরে শোক মিছিলে ছাত্রলীগের দু’পক্ষে সংঘর্ষ ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাঠিচার্জ ও টিয়ার শেল নিক্ষেপ করা হয়। বর্তমানে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে।
কুমিল্লার বরুড়ায় সংঘর্ষে আহত ৩ : কুমিল্লা প্রতিনিধি জানান, কুমিল্লায় আওয়ামী লীগের দু’পক্ষে ধাওয়া-পাল্টাধাওয়া ও সংঘর্ষে কমপক্ষে তিনজন আহত হয়েছে। বঙ্গবন্ধুর ৪২তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল দুপুরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে যাওয়ার পথে জেলার বরুড়া উপজেলা সদরে এ ঘটনা ঘটে।
জানা গেছে, গতকাল দুপুরে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও দলের বরুড়া উপজেলা আহ্বায়ক কমিটির সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলামের নেতৃত্বে দল ও দলের অঙ্গ-সংগঠনের তার অনুসারী স্থানীয় নেতাকর্মীরা উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে সমবেত হন। দুপুর দেড়টার দিকে তারা দলের কার্যালয় থেকে উপজেলা পরিষদ ক্যাম্পাসের বঙ্গবন্ধুর প্রতিকৃতি ম্যুরালে পুষ্পস্তবক ও শ্রদ্ধা নিবেদনের উদ্দেশে রওনা হন। পথিমধ্যে স্থানীয় সাবেক এমপি নাছিমুল আলম চৌধুরী নজরুল অনুসারী উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি বকতার হোসেনের নেতৃত্বে নেতাকর্মীরা তাদের ওপর অতর্কিত হামলা চালায়। এ সময় দুই পক্ষে ধাওয়া-পাল্টাধাওয়া ও সংঘর্ষ হয়। ওই ঘটনায় বরুড়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান, বরুড়া সরকারি কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি জাহাঙ্গীর হোসেন, পৌর ছাত্রলীগ নেতা রানা আহত হন। অ্যাডভোকেট কামরুল ইসলাম জানান, নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতি ম্যুরালে শ্রদ্ধা জানানোর জন্য শান্তিপূর্ণভাবে যাওয়ার পথে প্রতিপক্ষরা ককটেল বিস্ফোরণে আতঙ্ক সৃষ্টি করে অতর্কিতভাবে এ হামলা চালিয়ে তিন নেতাকর্মীকে আহত করেছে। তারা বরুড়া সরকারি হাসপাতালে চিকিত্সাধীন। অপরপক্ষের বকতার হোসেনের কাছে এ বিষয়ে মোবাইল ফোনে জানতে চাইলে তিনি মিটিংয়ে আছেন বলে সংযোগ কেটে দেন।
শরীয়তপুরে সংঘর্ষে আহত ১০ : শরীয়তপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে চেয়ারে বসাকে কেন্দ্র ছাত্রলীগের দু’গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়েছে। এ সময় ১০ জন আহত হয়েছে। আহতদের শরীয়তপুর সদর হাসপাতালে চিকিত্সা দেওয়া হয়েছে। ঘটনার পর পালং মডেল থানা পুলিশ জেলা ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক ও বাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদকসহ ছয়জনকে আটক করা হয়েছে। সংঘর্ষের ঘটনায় পালং মডেল থানায় একটি মামলা করা হয়েছে।
জানা গেছে, গতকাল সকালে শরীয়তপুর সরকারি কলেজের সাহিত্য-সাংস্কৃতিক বিভাগের আয়োজনে কলেজ হলরুমে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানে কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. মনোয়ার হোসেন, কলেজের উপাধ্যক্ষ প্রফেসর কাজী সোহরাবউদ্দিন, জেলা ও কলেজ শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। দুপুর ২টার দিকে অনুষ্ঠান শেষের দিকে জেলা ছাত্রলীগের আহ্বায়ক মহসিন মাদবর ও যুগ্ম আহ্বায়ক ইকবাল হোসেন টিপু কোতোয়ালের সমর্থকদের মধ্যে অনুষ্ঠানে বসা নিয়ে তর্কবিতর্ক হয়। এক পর্যায়ে দু’গ্রুপের মধ্যে সংঘর্ষ বেধে যায়। এতে মহসিন মাদবরের সমর্থক কলেজের ব্যবস্থাপনা বিভাগের অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী সোহান হাওলাদার, ছাত্রনেতা সোহেল ঢালি, মকবুল মাদবর, সজল, সুজন, শাকিল, রবিন, স্বাধীনসহ উভয় পক্ষের অন্তত ১০ জন আহত হয়। এর মধ্যে সোহান হাওলাদারকে শরীয়তপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্য আহতদের প্রাথমিক চিকিত্সা দেওয়া হয়েছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।