শনিবার ২১ অক্টোবর, ২০১৭, সকাল ০৭:১৮

ভেনেজুয়েলায় সামরিক আগ্রাসনের হুমকি ট্রাম্পের

Published : 2017-08-12 17:33:00, Count : 286

অনলাইন ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভেনেজুয়েলায় সামরিক আগ্রাসনের হুমকি দিয়েছেন। ট্রাম্প শুক্রবার (১১ আগস্ট) ভেনেজুয়েলার সংকট নিরসনে এ পদক্ষেপ নেয়ার হুশিয়ারি দেন। তবে ট্রাম্পের এ ধরনের ঘোষণাকে 'পাগলামি' হিসেবে দেখছে কারাকাস।  

সাম্প্রতিক সময়ে ভেনেজুয়েলায় রাজনৈতিক অস্থিরতা বৃদ্ধি পেয়েছে। দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর এক ডিক্রির আওতায় গত ৩০ জুলাই ভেনেজুয়েলাতে গণপরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এর পরপরই সরকার বিরোধীরা একটি সামরিক ঘাঁটি থেকে অস্ত্র লুট করেছে।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, "সেখানকার মানুষ ভূগছে এবং মারা যাচ্ছে। প্রয়োজন হলে আমাদের কাছে সামরিক আগ্রাসনসহ অনেক পথই খোলা আছে।" ভেনেজুয়েলার প্রতিরক্ষা মন্ত্রী ভ্লাদিমির পাদ্রিনো ট্রাম্পের এমন মন্তব্যকে 'উন্মত্ত আচরণ' হিসেবে আখ্যায়িত করেছেন।

এদিকে হোয়াইট হাউজ বলেছে, নিকোলাস মাদুরো শুক্রবার প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে ফোনালাপের জন্য অনুরোধ জানিয়েছিলেন। তবে মার্কিন প্রেসিডেন্ট সে আহ্বান প্রত্যাখান করে বলেছেন তিনি তখনই আলোচনায় বসবেন যখন ভেনেজুয়েলায় গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত হবে।

ভেনেজুয়েলার কর্তৃপক্ষ বলেছে, মার্কিন প্রশাসন বহুদিন ধরেই দেশটিতে সামরিক আগ্রাসনের পরিকল্পনা করে আসছে। তবে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, মার্কিন সামরিক বাহিনী তাদের নাগরিকদের নিরাপত্তা এবং দেশের স্বার্থ রক্ষার্থে সম্পূর্ণভাবে তৈরি তবে ভেনেজুয়েলায় সামরিক আগ্রাসনের পরিকল্পনার অভিযোগ একেবারেই ভিত্তিহীন। সূত্র: রয়টার্স