সোমবার ১৮ ডিসেম্বর, ২০১৭, রাত ১০:৩৩

ছয়দিন ব্যাপী সেলিম আল দীন উৎসব শুরু ১৮ আগস্ট

Published : 2017-08-11 19:04:00
অনলাইন ডেস্ক : সময়ের পরিক্রমায় ফিরে এসেছে খ্যাতিমান নাট্যাচার্য প্রয়াত সেলিম আল দীনের ৬৮তম জন্মবার্ষিকী। কিংবদন্তি এই নাট্যব্যক্তিত্বের জন্মবার্ষিকী পালিত হবে ১৮ আগস্ট। বিশেষ এই দিনটিকে ঘিরেছয়দিন ব্যাপী 'সেলিম আল দীন উৎসব'-এর আয়োজন করা হয়েছে।

সেলিম আল দীনের জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ১৮ আগস্ট থেকে শুরু হয়ে এ উৎসব চলবে ২৩ আগস্ট পর্যন্ত।

১৮ আগস্ট সকাল সাড়ে নয়টায় নাট্যাচার্য সেলিম আল দীনের সমাধিতে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে উৎসবের উদ্বোধন করবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ফারজানা ইসলাম।

পুরো আয়োজনটির উদ্যোক্তা ঢাকা থিয়েটার, বাংলাদেশ গ্রাম থিয়েটার এবং সেলিম আল দীন ফাউন্ডেশন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় এবারের উৎসবে শোভাযাত্রা, সেমিনার, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পদক প্রদান, সংগীতানুষ্ঠান, নাটক মঞ্চায়নসহ থাকছে নানা আয়োজন।

১৯ আগস্ট বিকাল ৪টায় জাতীয় নাট্যশালার লবিতে শুরু হবে সেলিম আল দীন জাতীয় চিত্রাঙ্কন প্রতিযোগিতা ২০১৭। এ সময় সেলিম আল দীন পদক ২০১৭, মীর মকসুদ উস সালেহীন-বজলুল করিম পদক ২০১৭, ফওজিয়া ইয়াসমিন শিবলী পদক ২০১৭ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে মঞ্চস্থ হবে সেলিম আল দীনের নাটক 'ধাবমান'।

২০ আগস্ট জাতীয় নাট্যশালায় আসলাম আলীর রচনায়, শামীম সাগরের পরিকল্পনা ও নির্মাণে 'চন্দ্রাবতী কথা' নাটকটি মঞ্চস্থ হবে। সন্ধ্যা ৭টায় সেলিম আল দীনের গান ও রচনা নিয়ে আলেখ্য অনুষ্ঠান। সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে মঞ্চস্থ হবে 'রূপচান সুন্দরীর পালা'।

২১ আগস্ট সন্ধ্যা ৭টায় নাসির উদ্দিন ইউসুফের নির্দেশনায় জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হবে ঢাকা থিয়েটারের নাটক 'নিমজ্জন'।

২২ আগস্ট সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে ড. আফসার আহমেদের নির্দেশনা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ছাত্র-ছাত্রীদের পরিবেশনায় সেলিম আল দীন রচিত নাটক 'স্বপ্নরমণীগণ'।

২৩ আগস্ট সন্ধ্যা ৭টায় কাজী নজরুল ইসলামের 'সাপুড়ে' গল্পের ভিত্তিতে আনন জামানের রচনায় মঞ্চস্থ হবে নাটক 'নীলাখ্যান'।