মঙ্গলবার ২৩ জানুয়ারি, ২০১৮, দুপুর ১২:১৪

ঢাকা মহানগরীতে হোল্ডিং ট্যাক্স বাড়ানোর তাগিদ অর্থমন্ত্রীর

Published : 2017-08-10 21:55:00
অনলাইন ডেস্ক : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত নাগরিক সুবিধা নিশ্চিত করতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনকে হোল্ডিং ট্যাক্স বৃদ্ধির মাধ্যমে রাজস্ব আয় বাড়ানোর তাগিদ দিয়েছেন।

তিনি বলেন, ৬০ বছরের কাছাকাছি সময় হলো হোল্ডিং ট্যাক্স পুন:নির্ধারণ করা হয়নি। আমি মনে করি, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাচিত দুই মেয়র এ ব্যাপারে কিছু করতে পারেন এবং তারা করবেন।

বৃহস্পতিবার (১০ আগস্ট) রাজধানীর একটি হোটেলে পলিসি রিসার্চ ইন্সটিটিউট (পিআরআই) আয়োজিত 'ইমপ্রোভিং ফিস্কেল ট্রান্সপারেন্সি ইন বাংলাদেশ' শীর্ষক এক নীতি নির্ধারণী সংলাপে মন্ত্রী এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ১৯৬১ বা ১৯৬২ সালে বর্তমানে চালু হোল্ডিং ট্যাক্স ধার্য্য করা হয়েছিল এবং এজন্য ঢাকা নগরীতে নতুন হোল্ডিং ট্যাক্স বাস্তবায়ন করা দরকার। দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করার জন্য দারিদ্র্য নিরসনের ওপর গুরুত্বারোপ করেন তিনি।

তিনি বলেন, আমাদেরকে দারিদ্র্য বিমোচনের জন্য ক্রমাগতভাবে কাজ করে যেতে হবে, এছাড়া আমাদের মধ্যম আয়ের দেশে পৌঁছার কোন সুযোগ নেই।

পিআরআই চেয়ারম্যান ড. জাইদি সাত্তার সংলাপ সঞ্চালনা করেন। এতে অন্যান্যের মধ্যে অর্থনীতিবিদ সিদ্দিকুর রহমান, সাবেক অর্থ সচিব জাকির আহমেদ তারেক ও সাবেক বাণিজ্য সচিব সোহেল চৌধুরী উপস্থিত ছিলেন।