বুধবার ১৭ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৫:১৩

বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিএসএমএমইউ

Published : 2017-03-24 18:52:00
স্পেনভিত্তিক বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের র‌্যাংকিং প্রকাশকারী প্রতিষ্ঠান সিমাগো ইনস্টিটিউশনে র‌্যাংকিংয়ে (সিমাগো রিসার্চ গ্রুপ এবং স্কপাস) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) প্রথমবারের মতো স্থান করে নিয়েছে।

সম্প্রতি স্পেনের সিমাগো রিসার্চ গ্রুপ পরিচালিত জরিপে বিশ্বের সকল মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৬৪০তম হিসেবে স্থান পেয়েছে বিশ্ববিদ্যালয়টি।

শুক্রবার  (২৪ মার্চ) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) 'বাংলাদেশের মেডিকেল শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থার প্রেক্ষিত : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়' শীর্ষক এক মতবিনিময় সভায় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান এ সব তথ্য জানান।

তিনি বলেন, বর্তমানে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা, শিক্ষা ও গবেষণাসহ সার্বিক কার্যক্রমে সর্বোচ্চ স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে পরিচালিত হচ্ছে। চিকিৎসক, শিক্ষক, গবেষক ও নার্সসহ সর্বস্তরের কর্মকর্তা কর্মচারীদের সম্মিলিত প্রচেষ্টা ও উদ্যোগের ফলে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রমে গতিশীলতা ও সাফল্য এসেছে।

তিনি আরও বলেন, ২০১৫ সালে ১১লাখ ৬০হাজার রোগী চিকিৎসা সেবা নিয়েছেন। ওই বছর বৈকালিক স্পেশালাইজড আউটডোরে ১ লাখ ৪০ হাজার ৫১৭ রোগী সেবা নিয়েছেন। হাসপাতালের ইনডোরে ২৪ ঘণ্টা চিকিৎসক নার্স থাকছেন। সিনিয়র শিক্ষকরা সন্ধ্যায় ক্লাস ও ওয়ার্ডে রাউন্ড দিচ্ছেন। গত দুই বছরে প্রায় সাড়ে ৭০০ গবেষণা কাজ হয়েছে।

বিএসএমএমইউ প্রশাসন সূত্র জানায়, বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ৯০৪টি শয্যা রয়েছে। এসব শয্যায় চিকিৎসাসেবা গ্রহণের পাশাপাশি বিএসএমএমইউর বহির্বিভাগে প্রতিদিন ৫ হাজারের বেশি রোগী চিকিৎসাসেবা নিতে আসেন।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের ৭টি অনুষদের অধীনে রয়েছে ৫৩টি বিভাগ। অধিভুক্ত কলেজের সংখ্যা ৪২। বিশ্ববিদ্যালয়ে ৯০টিরও বেশি উচ্চতর মেডিক্যাল শিক্ষাবিষয়ক কোর্স পরিচালিত হচ্ছে।