সোমবার ১৮ ডিসেম্বর, ২০১৭, রাত ১০:৩৭

ব্যাংক এশিয়া ও আইএফসির মধ্যে ৪০ মিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর

Published : 2017-08-04 16:42:00
ব্যাংক এশিয়া ও বেসরকারি খাত নিয়ে কাজ করা বিশ্বব্যাংক গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশনের (আইএফসি) মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়। ওই চুক্তির মাধ্যমে ব্যাংক এশিয়া আইএফসি থেকে ৪০ মিলিয়ন মার্কিন ডলার ওয়ার্কিং ক্যাপিটাল সলিউশন্স ঋণ সুবিধা গ্রহণ করবে।
ওই ঋণের মাধ্যমে ব্যাংক এশিয়া তার গ্রাহকদের ক্রমবর্ধমান বৈদেশিক মুদ্রায় চাহিদা আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে সরবরাহ করতে সক্ষম হবে।
এতে করে ব্যাংক এশিয়া নিজের সক্ষমতা বৃদ্ধিসহ দেশের বৈদেশিক বাণিজ্য তথা দেশের অর্থনৈতিক উন্নয়নে বলিষ্ঠ ভূমিকা রাখতে সক্ষম হবে।
উপরোক্ত চলতি মূলধন সুবিধা ছাড়াও ব্যাংক এশিয়া আইএফসির কাছ থেকে ৪০ মিলিয়ন মার্কিন ডলার ব্যাংক গ্যারান্টি সুবিধা ভোগ করছে, যার মাধ্যমে ব্যাংক এশিয়া আমদানি গ্রাহকের বৈদেশিক ব্যাংকের ঋণপত্র নিশ্চয়তার পরিবর্তে স্বল্প খরচে আমদানি গ্রাহকের পক্ষে যথাসময়ে আমদানি বিল পরিশোধের নিশ্চয়তা প্রদান করে থাকে।
গত ২ আগস্ট  ব্যাংক এশিয়ার করপোরেট অফিসে এর প্রেসিডেন্ট অ্যান্ড ম্যানেজিং ডিরেক্টর মো. আরফান আলী ও আইএফসি ফিন্যান্সিয়াল গ্রুপ সাউথ এশিয়ার ম্যানেজার আরিয়েন ডি আইওরিও নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।
এ সময় ব্যাংক এশিয়ার উপ-ব্যবস্থাপনা পরিচালকবৃন্দ, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রধান মো. জিয়া আরফিন এবং আইএফসির পক্ষে হানস জে প্যারিস, হাব লিডার, এফআই গ্রুপ ও এহসানুল আজিম, সিনিয়র ইনভেস্টমেন্ট অফিসারসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি।