বুধবার ২৪ জানুয়ারি, ২০১৮, সকাল ১০:০১

মালয়েশিয়ায় নিযুক্ত উ. কোরীয় রাষ্ট্রদূত বহিষ্কার

কিম জং উনের সৎভাই হত্যা

Published : 2017-03-05 15:18:00
উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সৎভাই কিম জং নামের হত্যার ঘটনায় মালয়েশিয়ার সাথে দেশটির কূটনৈতিক সম্পর্কের ব্যাপক অবনতি ঘটেছে। এরই ধারাবাহিকতায় মালয়েশীয় কর্তৃপক্ষ দেশটিতে নিযুক্ত উত্তর কোরিয়ার রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে। তাকে ৪৮ ঘন্টা সময় দেয়া হয়েছে মালয়েশিয়া ত্যাগ করার জন্য।

৪৫ বছর বয়সী কিম জং নামকে কুয়ালালামপুরের বিমানবন্দরে ১৩ ফেব্রুয়ারি বিষাক্ত নার্ভ গ্যাস প্রয়োগ করে হত্যা করা হয়। যদিও উত্তর কোরিয়া নিহতের পরিচয় শনাক্ত করতে রাজি হয়নি তবে তারা প্রতিনিয়ত এ হত্যাকান্ডের তদন্ত বন্ধ করার জন্য চাপ প্রয়োগ করে আসছিল। মালয়েশিয়া তাদের শত্রুদের সাথে হাত মিলিয়ে ষড়যন্ত্র করছে বলে অভিযোগ করেছে পিয়ংইয়ং।

শনিবার (৪ মার্চ) হত্যার দায়ে অভিযুক্ত একজন উত্তর কোরীয় নাগরিক বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে মালয়েশিয়ার বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ করেন। ইচ্ছাকৃতভাবে উত্তর কোরিয়ার সম্মান নষ্ট করার জন্য তাকে গ্রেফতার করা হয়েছিল বলে তিনি জানান।

এরই প্রেক্ষিতে এক বিবৃতিতে মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আনিফাহ হাজি আমান বলেন, "উত্তর কোরিয়ার রাষ্ট্রদূতকে আমাদের দেশে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে। কারণ তারা হত্যার তদন্ত নিয়ে কটূক্তি করার জন্য কোন আনুষ্ঠানিক ক্ষমা প্রার্থণা করেনি।" শনিবার রাতে প্রকাশিত ওই বিবৃতিতে তিনি আরো বলেন, মালয়েশিয়ার সম্মানহানিকারক যেকোন পদক্ষেপে তারা কঠোর পদক্ষেপ গ্রহণ করবে। রাষ্ট্রদূত কাং চোল আগামী ৪৮ ঘন্টার মধ্যেই মালয়েশিয়া ত্যাগ করছেন বলে তিনি জানান। সূত্র: এএফপি