মঙ্গলবার ২৩ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৫:২৮

দ্বিতীয় দফায় গৃহস্থালিতে গ্যাসের মূল্যবৃদ্ধি অবৈধ : হাইকোর্ট

Published : 2017-07-30 23:26:00, Updated : 2017-07-31 11:41:26
নিজস্ব প্রতিবেদক: গৃহস্থালিতে দ্বিতীয় দফায় গ্যাসের মূল্যবৃদ্ধিকে অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। গতকাল বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। এতে গ্রাহকের কাছ থেকে এক চুলার জন্য ৭৫০ টাকা ও দুই চুলার জন্য ৮০০ টাকা নিতে হবে। ১ আগস্ট থেকে নির্ধারিত এই দাম বহাল রাখতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ আদেশ পত্রিকার বিজ্ঞপ্তি আকারে জনগণকে জানাতে নির্দেশ দেওয়া হয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনকে (বিইআরসি)।
রিটকারীপক্ষের আইনজীবী সুব্রত চৌধুরী সাংবাদিকদের বলেন, বিইআরসি গত ১ জুন থেকে গৃহস্থালির সংযোগে এক চুলার মাসিক বিল ৭৫০ থেকে বাড়িয়ে ৯০০ টাকা ও দুই চুলার ক্ষেত্রে ৮০০ থেকে বাড়িয়ে ৯৫০ টাকা করার যে সিদ্ধান্ত কার্যকর করেছে, তা অবৈধ। তবে ইতোমধ্যে গত জুন থেকে বাড়তি হারে যে বিল গ্রাহকরা দিয়ে আসছেন, তা তারা ফেরত পাবেন না। গ্রাহকরা আগের বিলই পরিশোধ করবেন। এদিকে তিতাস গ্যাসের কৌঁসুলি মোতাহার হোসেন সাজু জানান, এখনও তিতাস গ্যাস কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা হয়নি। তারা অনুমতি দিলে হাইকোর্টের রায় স্থগিত করতে আমরা আপিল বিভাগে আপিল করব। আদালতে বিইআরসির পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিতাস গ্যাসের পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইশরাত জাহান। রিট আবেদনের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ কৌঁসুলি সুব্রত চৌধুরী ও এম সাইফুল ইসলাম।
তারা জানান, চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি বিইআরসি গণবিজ্ঞপ্তির মাধ্যমে দুই ধাপে গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দেয়। সে অনুযায়ী প্রথম দফায় ১ মার্চ গ্যাসের দাম বাড়ে। আর দ্বিতীয় দফায় ১ জুন থেকে দাম বাড়ার কথা। বিইআরসির আদেশ অনুযায়ী মার্চ থেকে আবাসিক গ্রাহকদের এক চুলার জন্য ৭৫০ ও দুই চুলার জন্য ৮০০ টাকা বিল দিতে
হবে। অর্থাত্ প্রতি চুলায় ১৫০ টাকা বেশি দিতে হবে। আর জুনের ১ তারিখ থেকে এক চুলার জন্য ৯০০ ও দুই চুলার জন্য ৯৫০ টাকা বিল দিতে হবে। কিন্তু ২০০৩ সালের বিইআরসি আইন অনুযায়ী বছরে একবারের বেশি গ্যাসের মূল্যবৃদ্ধির সুযোগ নেই। অথচ এক বছরে একবারেই দুই ধাপে মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাছাড়া গণশুনানির মাধ্যমে ৯০ দিনের মধ্যে গ্যাসের মূল্যবৃদ্ধির কথা। এবারের মূল্যবৃদ্ধিতে আইনের এসব বিধান অনুসরণ করা হয়নি। ফলে ওই দাম বাড়ানোর সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সাবেক সভাপতি ও ক্যাবের কনজ্যুমার কমপ্লেইন হ্যান্ডলিং ন্যাশনাল কমিটির আহ্বায়ক মোবাশ্বের হোসেন হাইকোর্টে রিট আবেদন করেন।

আরও খবর