বুধবার ২৩ আগস্ট, ২০১৭, রাত ০২:৪৩

বৃষ্টির দিনে ভিন্ন স্বাদের 'শাহজাহানী খিচুড়ি'

Published : 2017-07-27 15:22:00, Updated : 2017-07-27 15:33:16, Count : 1294

অনলাইন ডেস্ক : 'শাহজাহানী খিচুড়ি' মুঘলদের আমলে তৈরি করা খাবারের মধ্যে অন্যতম একটি আকর্ষণীয় এবং মজাদার রাইস আইটেম। এটি অন্য খিচুড়ির মত হলুদ রঙ দিয়ে করা হয় না। ফ্রেশ কুড়ানো নারিকেল এবং গরম মশলার সংমিশ্রণ এই খিচুড়ির প্রধান বৈশিষ্ট্য। ভিন্ন স্বাদের এই 'শাহজাহানী খিচুড়ি'র রেসিপিটি পাঠিয়েছেন ফারহানা শারমিন তৃষা।

উপকরণঃ ৩/৪ কাপ পোলাও এর চাল, ৩/৪ কাপ মুগ ডাল (আমি মুগ+মুশুরী মিক্স করে রান্না করেছি), ১ টেবিল চামচ ঘি, ১ চা চামচ শাহি জিরা, ৬/৭ টি লবঙ্গ, ১ পিস ফ্রেশ দারুচিনি, ২/৩ টি বড় এলাচ, ৫/৬ টি আস্ত গোল মরিচ, ২ টেবিল চামচ পেঁয়াজ কুচি, ২ টেবিল চামচ কাজু বাদাম ক্রাশ করা, ১ টেবিল চামচ ফ্রেশ নারিকেল কুড়ানো, ১ চা চামচ কাঁচা মরিচ বাটা, লবণ স্বাদ মত।

সাজানোর জন্য- পেঁয়াজ বেরেস্তা, সিদ্ধ মটরশুঁটি, সিদ্ধ ডিম।

প্রণালীঃ পরিস্কার পানিতে চাল এবং ডাল ধুয়ে ২ ঘণ্টা ভিজিয়ে রাখুন। একটি প্রেশ্রার কুকারে ঘি গরম করে এতে শাহি জিরা ফোড়ন দিন। এতে দারুচিনি, লবঙ্গ, এলাচ, গোলমরিচ এবং কাজু বাদাম দিয়ে দিন এবং হাল্কা ভাজা ভাজা করুন। এবার চাল, ডাল, কাঁচা মরিচ বাটা, নারিকেল কুড়ানো এবং লবণ দিয়ে ৩ কাপ গরম পানি দিয়ে ঢেকে দিন। ৩ টি সিটি আসা পর্যন্ত অপেক্ষা করুন। এবার আলতো ভাবে ঢাকনা খুলে আগে ভাপ বের করে পরে পুরো ঢাকনা খুলুন। পেঁয়াজ বেরেস্তা, মটরশুঁটি এবং ডিম দিয়ে পরিবেশন করুন। এই খিচুড়ির সাথে আচার খুব মজা লাগে। তাই পুরো প্ল্যাটার কমপ্লিট করার জন্য এর সাথে আচার, পাকোড়া এবং মুঘলদের অন্যতম প্রিয় খাবার মিষ্টি দিয়ে পরিবেশন করলে তা পূর্ণতা পাবে।