মঙ্গলবার ২৩ জানুয়ারি, ২০১৮, রাত ০২:২৯

ট্রাম্প শিবিরের সঙ্গে রাশিয়ার সম্পৃক্ততা ছিলো

Published : 2017-03-23 13:18:00
গত বছর নভেম্বরে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার সময়ে ট্রাম্প শিবিরের সঙ্গে রাশিয়ার সম্পৃক্ততা ছিলো।  হিলারি ক্লিনটনের প্রচারণার তথ্যাদি ফাঁস করে ক্ষতি করতে চেয়েছিলো বলে তথ্য রয়েছে এফবিআইয়ের কাছে। গত সোমবার (২০ মার্চ) এফবিআইয়ের প্রধান জেমস কোমি মার্কিন কংগ্রেশনাল তদন্ত কমিটির কাছে তথ্য প্রদানের পর থেকে প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার সম্পৃক্ততা বিষয়টি তদন্তে নতুন মাত্রা পেয়েছে।
 
মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন এফবিআই এখন নির্বাচনী প্রচারণার সময়ে ট্রাম্প এবং হিলারি শিবিরের সঙ্গে সম্পৃক্ত মানুষদের আচরণ, ভ্রমণ, ব্যবসা এবং ফোন রেকর্ড পরীক্ষা করছে। তারা আরো জানিয়েছেন, এফবিআইয়ের সব তথ্য পুরোপুরি সত্য হিসেবে ধরা না হলেও তদন্তের জন্য সেগুলো পরীক্ষা করে দেখা হচ্ছে।  
 
কংগ্রেশনাল কমিটির এক বিবৃতিতে কোমি বলেছেন  ট্রাম্প শিবিরের সঙ্গে রাশিয়ার সম্পৃক্ততা যাচাইয়ে সবধরনের তথ্যই পরীক্ষা করছে এফবিআই। এ পর্যন্ত যেসব তথ্য পাওয়া গিয়েছে তাতে নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়টি একবারে উড়িয়ে দেয়া যায় না। নির্বাচনে সহযোগীরা বিদেশী এজেন্ট হিসেবে কাজ করে থাকতে পারে বলে তারা মনে করেন।
 
হোয়াইট হাউজ এবং এফবিআই এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। তবে হোয়াইট হাউজের মুখপাত্র শন স্পাইসার সোমবার (২০ মার্চ) বলেছেন, "তদন্ত করা এবং সুনির্দিষ্ট প্রমাণ থাকা দুটো আলাদা বিষয়।" ট্রাম্প প্রশাসন এবং রাশিয়া বরাবরই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের বিষয়টি অস্বীকার করে আসছে। সূত্র: সিএনএন