মঙ্গলবার ২৩ জানুয়ারি, ২০১৮, দুপুর ১২:১৭

ঢাবিতে 'যৌন নিপীড়ন বিরোধী নীতি' বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

Published : 2017-03-22 19:19:00

শারীফ অনির্বাণ : শিক্ষা প্রতিষ্ঠানে যৌন হয়রানি ও যৌন নিপীড়ন বর্তমানে একটি গুরুতর সামাজিক সমস্যায় পরিণত হয়েছে। সম্প্রতি দেশের বেশ কিছু উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে এ ধরণের ঘটনা অপ্রত্যাশিতভাবে বেড়ে যাওয়ায় বিশেষভাবে উদ্বেগজনক। এ ধরনের অনাকাঙ্খিত ঘটনাগুলো এখনই রুখে দেওয়ার ব্যবস্থা না করতে পারলে ভবিষ্যতে তা আরও ভয়াবহ রুপ নেবে বলে শংকা প্রকাশ আশঙ্কা করা হচ্ছে।

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে “Draft Policy Against Sexual Harassment” শীর্ষক দিনব্যাপী এক কর্মশালায় এ সব কথা বলেন বক্তারা। কর্মশালায় বক্তাগণ সমস্যাটিকে অত্যন্ত গুরুত্ব সহকারে বিবেচনা করে তা নির্মূলে সরকারসহ প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে শূণ্য সহনশীলতা প্রদর্শন পূর্বক প্রয়োজনীয় কার্যকর পদক্ষেপ গ্রহণ করার আহ্বান জানান।

শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক হোসনে আরা বেগমের সভাপতিত্বে ইনস্টিটিউটের কনফারেন্স কক্ষে আয়োজিত এ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ। এছাড়াও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্টিসিপেটরি রিসার্চ ইন এশিয়া (পিআরআইএ)-এর প্রজেক্ট ম্যানেজার নন্দিতা প্রধান।

বিশেষ অতিথি ছিলেন আইন অনুষদের ডিন অধ্যাপক ড. রহমত উল্লাহ এবং আর্থ এন্ড এনভায়রণমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। কর্মশালায় ‘যৌন নিপীড়ন বিরোধী নীতি’ শীর্ষক প্রস্তাবনা উপস্থান করেন ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মজিবুর রহমান।