বুধবার ১৭ জানুয়ারি, ২০১৮, রাত ০৯:০২

ডুবন্ত 'টাইটানিক' দেখার সুযোগ আসছে

Published : 2017-03-22 17:57:00
টাইটানিক। তৎকালীন বিশ্বের সর্ববৃহৎ এবং উচ্চবিলাসী প্রমোদতরী। উত্তর আটলান্টিকের ডুবন্ত বরফ খণ্ডের সঙ্গে ধাক্কা লেগে সলীল সমাধি ঘটে সেই ১৯১২ সালে। এক শতাব্দীরও বেশি সময় পার হলেও টাইটানিককে নিয়ে জল্পনা-কল্পনার অন্ত নেই রোমাঞ্চ প্রিয় মানুষের।

বর্তমান প্রজন্মের অনেকের কাছেই 'গল্পের' মতোই মনে হয় টাইটানিকের উত্থান-পতন। স্বপ্নের মতো মনে হয় জাহাজটিকে চোখে দেখা। সেইসব রোমাঞ্চ প্রিয়দের একটা সুখবর দিচ্ছে লন্ডন ভিত্তিক ট্রাভেল কোম্পানি ব্লু মার্বেল প্রাইভেট। আপনি চাইলেই নিজের চোখে দেখতে পারবেন এবং হাত দিয়ে স্পর্শ করতে পারবেন সেই টাইটানিক জাহাজটি।

আগামী বছরের মে মাস থেকে এই সুযোগটি হাতের নাগালে আসবে। তবে, এর জন্য প্রত্যেক ব্যক্তিকে গুণতে হবে ১ লক্ষ ৫ হাজার মার্কিন ডলার, বাংলাদেশি টাকায় যা প্রায় ৮৪ লক্ষ টাকা। ডুবন্ত টাইটানিক পরিদর্শনের জন্য কানাডার নিউফাউন্ডল্যান্ড থেকে যাত্রা শুরু করবে ওই ট্রাভেল কোম্পানি।

স্বপ্নের টাইটানিকের দেখা পেতে আটলান্টিকের প্রায় দুই কিলোমিটার গভীরে যেতে হবে দর্শনার্থীদের। আর এর জন্য বিশেষভাবে নির্মিত টাইটানিয়াম ও কার্বন-ফাইবারের ডুবোজাহাজ তৈরি করা হবে। খুব সম্ভবত আটদিনের জন্য এই ভ্রমণের সুযোগ থাকবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, ১৯১২ সালের ১৫ এপ্রিল উত্তর আটলান্টিক সাগরে ডুবন্ত বরফ খন্ডের সঙ্গে ধাক্কা খেয়ে সলিল সমাধি ঘটে টাইটানিকের। পরে দীর্ঘ ৭৩ বছর পর ১৯৮৫ সালে সেটির 'ধ্বংসাবশেষ' খুঁজে বের করেন রবার্ট ব্যালার্ড ও তার দল।