শুক্রবার ১৯ জানুয়ারি, ২০১৮, দুপুর ০১:৪৬

দক্ষিণ চীন সাগরে স্থাপনা নির্মাণ করছে না চীন

Published : 2017-03-22 16:40:00
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার (২২ মার্চ) এক বিবৃতিতে বিতর্কিত স্কারবোরাফ শোলে স্থাপনা নির্মাণের প্রতিবেদন অস্বীকার করেছে। চলতি বছরে চীন পরিবেশক বিষয়ক পর্যবেক্ষণ কেন্দ্র নির্মাণ করবে বলে জানা যায়।

স্প্রাটলি দ্বীপপুঞ্জের উত্তর-পূর্বে অবস্থিত স্কারবোরাফ শোলটি ২০১২ সালে চীন দখল করে নেয় এবং ফিলিপাইনের জেলেদের সেখানে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করে। তবে ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুর্তেতে গত বছর চীন সফর করেন। তখন থেকে আবার ফিলিপাইনের জেলেরা সেখানে তাদের অধিকার পুনরায় ফিরে পায়।

চলতি মাসের শুরুর দিকে চীনের শানসা শহরের মেয়র বলেন তারা দক্ষিণ চীন সাগরে বিভিন্ন দ্বীপপুঞ্জে পরিবেশক বিষয়ক পর্যবেক্ষণ কেন্দ্র নির্মাণের পরিকল্পনা করছে। শানসা শহরটি মূলত দক্ষিণ চীন সাগরের দ্বীপপুঞ্জ এবং প্রবালপ্রাচীর নিয়ন্ত্রণকার্য পরিচালনার প্রশাসনিক কেন্দ্র।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, "দক্ষিণ চীন সাগরের পরিবেশ ভারসাম্য বজায় রাখা আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। তবে স্কারবোরাফ শোলসহ অন্যান্য দ্বীপপুঞ্জে স্থাপনা নির্মাণ সংক্রান্ত প্রতিবেদনটি মিথ্যা। ভূলক্রমে এ তথ্য প্রকাশ করা হয়েছে। চীন-ফিলিপাইন সম্পর্ক আমাদের কাছে অধিক গুরুত্বপূর্ণ।"

মঙ্গলবার (২১ মার্চ) ফিলিপাইন আনুষ্ঠানিকভাবে ম্যানিলাতে অবস্থিত চীনা দূতাবাসের কাছে দক্ষিণ চীন সাগরে স্থাপনা নির্মাণ সম্পর্কে জানতে চায়। তারই পরিপ্রেক্ষিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে স্থাপনা নির্মাণ না করার বিষয়টি নিশ্চিত করেছে। রয়টার্স