শুক্রবার ১৯ জানুয়ারি, ২০১৮, সকাল ০৯:৫৮

সিরিয়াতে বিমান হামলায় নিহত ৩৩

Published : 2017-03-22 14:22:00
সিরিয়ার উত্তর প্রদেশের রাক্কায় একটি বিদ্যালয়ে যুক্তরাষ্ট্র সমর্থিত জোটের বিমান হামলায় কমপক্ষে ৩৩ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বুধবার (২২ মার্চ) জানিয়েছে গৃহহীন মানুষরা আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করত বিদ্যালয়টিকে। সংস্থাটি আরো জানিয়েছে মঙ্গলবার (২১ মার্চ) ভোরে এ হামলা চালানো হয়েছে।

সিরিয়ান অবজারভেটরির প্রধান রামি আবদেল রহমান বলেছেন, "আমরা ৩৩ জনের মৃত্যুর খবর নিশ্চিত করতে পারছি এবং তারা সকলেই রাক্কা, আলেপ্পো এবং হোমসের উদ্বাস্তু বেসামরিক নাগরিক।" তিনি আরো জানান, "ধ্বংসস্তুপ থেকে মৃতদেহ বের করে আনা হচ্ছে। মাত্র দুইজনকে জীবিত উদ্ধার করা হয়েছে।"

সিরিয়ায় আইএস অধিকৃত এলাকা থেকে প্রকাশিত সংবাদপত্রের এক প্রতিবেদনে বলা হয়েছে রাক্কা শহরটিকে নিরবে শেষ করে দেয়া হচ্ছে। বিদ্যালয়টিতে ৫০ টি উদ্বাস্তু পরিবার আশ্রয় নিয়েছিলো বলে জানানো হয়।  

২০১৪ সাল থেকে সিরিয়াতে যুক্তরাষ্ট্র সমর্থিত জোটের বিমান হামলা চালানো হচ্ছে। চলতি মাসের শুরুর দিকে দুর্ঘটনাবশত এই জোটের বিমান হামলায় সিরিয়া এবং ইরাকে কমপক্ষে ২২০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। তবে পর্যবেক্ষক সংস্থাগুলো জানিয়েছে নিহতের সংখ্যা আরো বেশী হতে পারে। সিরিয়া সংঘর্ষের কারণে ২০১১ সালের মার্চ থেকে এ পর্যন্ত ৩ লাখ ২০ হাজারেরও বেশী মানুষ নিহত হয়েছে এবং লাখ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছে।  সূত্র: এএফপি