শনিবার ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, বিকাল ০৩:৪০

পাকিস্তানে গোপন সামরিক আদালত পুনর্বহালে বিল পাস

Published : 2017-03-22 14:20:00
পাকিস্তানের আইনসভার নিম্নকক্ষে গোপন সামরিক আদালত পুনর্বহালের একটি বিল পাস হয়েছে। বার্তাসংস্থা বিবিসির প্রতিবেদন অনুযায়ী মানবাধিকার কর্মীদের তুমুল সমালোচনা স্বত্ত্বেও এ বিল পাস করা হয়েছে।

সামরিক আদালত প্রথম স্থাপিত হয়েছিল ২০১৫ সালে সেনাবাহিনী পরিচালিত একটি বিদ্যালয়ে তালেবান হামলায় ১৩৪ জন শিশু নিহত হওয়ার পর। সন্ত্রাসী কার্যক্রমে অভিযুক্ত ব্যক্তিদের বিচারের জন্য এ আদালত প্রতিষ্ঠা করা হয়েছিল। গত ৭ জানুয়ারি ওই আদালতের মেয়াদ শেষ হয়ে গেছে।

বুধবার (২২ মার্চ) পাকিস্তানের সিনেটে এই বিল অনুমোদনের জন্য উত্থাপন করা হবে। জানুয়ারিতে প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের প্রশাসন জানিয়েছে তারা সামরিক আদালত পুনর্বহাল করতে চায়। তবে এই বিল পাসের জন্য সিনেট সদস্যদের দুই-তৃতীয়াংশ ভোট প্রয়োজন। কয়েক মাসের দীর্ঘ আলোচনার পর মঙ্গলবার (২১ মার্চ) আইনসভার নিম্নকক্ষে এই বিল পাস হয়।

তবে নতুন বিলে কিছু সংশোধন আনা হয়েছে। নতুন বিল অনুযায়ী সন্দেহভাজন অপরাধীরা তাদের পছন্দমতো আইনজীবী নির্ধারন করতে পারবে। গত দুই বছরে গোপন সামরিক আদালত ১৬০ জনেরও বেশী ব্যক্তিকে মৃত্যুদ্ন্ড প্রদান করেছে। সমালোচকদের মতে এই আদালতের স্বচ্ছতা এবং প্রক্রিয়া নিয়ে সন্দেহ রয়েছে।