মঙ্গলবার ১৬ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৫:৩৮

ট্রাম্পের পুতিনময় বক্তব্য সন্দেহের উদ্রেককারী

Published : 2017-03-22 12:51:00
যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ঐতিহ্য ভঙ্গ করে ২০১৬ সালে পুরো নির্বাচনকালীন সময়ে ডোনাল্ড ট্রাম্প প্রতিনিয়ত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রশংসা করেছেন। পুতিনের প্রতি প্রশংসা বাণীই তার প্রশাসনের কর্মকর্তারাদের জন্য বিপদের কারণ হয়ে দাড়িয়েছে। মূলত পুতিনকে নিয়ে ট্রাম্পের অতিরিক্ত পক্ষপাতিত্বের কারণেই নির্বাচনকালীন সময়ে রাশিয়ার সঙ্গে যোগাযোগের প্রতি সন্দেহ বাড়ছে।

সিএনএনের একটি প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে। ওই প্রতিবেদনে নির্বাচনী প্রচারণার সময় থেকে এ পর্যন্ত পুতিনকে নিয়ে ট্রাম্পের বক্তব্যের পূর্ণ বিবরণ প্রকাশ করা হয়েছে। ২০১৩ সালে মিস ইউনিভার্স প্রতিযোগিতা মস্কোতে অনুষ্ঠিত হয়। ট্রাম্পের বক্তব্য অনুযায়ী সেসময় তিনি কমপক্ষে ৯ বার পুতিনের সঙ্গে যোগাযোগ করেছেন।

অপরদিকে ২০১৬ সালে নিবাচর্নী ক্যাম্পেইনের সময় পুতিন সম্পর্কিত বক্তব্য গভীর তদন্তের বিষয় হয়ে দাড়ায়। এর প্রেক্ষিতে ট্রাম্প তার বক্তব্য থেকে সরে এসে বলেন তিনি কখনো রুশ প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেননি। ২০১৬ সালের জুলাইতে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, "আমি কখনো পুতিনের সঙ্গে সাক্ষাৎ করিনি। আমি জানি না পুতিন কে। তিনি আমার বিষয়ে একটি ভাল মন্তব্য করেছেন। তিনি বলেছেন, আমি জিনিয়াস। আমি সংবাদপত্রের মাধ্যমে তাকে ধন্যবাদ জানিয়েছি। আমি কখনো তার সঙ্গে দেখা করিনি।"   

তার এই বক্তব্য সম্পূর্ণ স্ববিরোধী। কারণ তিনি কনজারভেটিভ রেডিওর উপস্থাপক মাইকেল স্যাভেজকে এক সাক্ষাতকারে বলেছিলেন তিনি পুতিনের সঙ্গে দেখা করেছেন। তিনি বলেন, "হ্যাঁ, অনেক আগে আমরা সাক্ষাৎ করেছি। এবং আমরা অনেক ভালো সময় কাটিয়েছি।"  ট্রাম্প টুইট বার্তা থেকে শুরু করে বিভিন্ন সংবাদ মাধ্যমের সাক্ষাতকারে এ পর্যন্ত কমপক্ষে ৮০ বার পুতিনকে উল্লেখ করে মন্তব্য করেছেন।