মঙ্গলবার ২৩ জানুয়ারি, ২০১৮, রাত ০৪:১৮

সংবিধানের ৯৫, ৯৮, ১১৫ ও ১১৬ অনুচ্ছেদ কেন অবৈধ নয় : হাইকোর্ট

Published : 2017-02-26 14:30:00

অনলাইন ডেস্ক : বিচারকদের বদলি, পদোন্নতি ও 

শৃঙ্খলা ও আচরণ সংক্রান্ত

শৃঙ্খলা সংক্রান্ত সংবিধানের ৯৫, ৯৮, ১১৫ ও ১১৬ অনুচ্ছেদ কেন অবৈধ নয় তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। রোববার (২৬ ফেব্রুয়ারি) বিচারপতি রেজা উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

সংবিধানের ১১৬ ও ৯৫ অনুচ্ছেদ বাতিল চেয়ে করা রিটের আদেশ দেয়ার তারিখ ছিল আজ। নিম্ন আদালতের বিচারকদের বদলি, পদোন্নতি ও শৃঙ্খলাবিধি এবং উচ্চ আদালতের বিচারকদের নিয়োগসংক্রান্ত সংবিধানের এ দু’টি অনুচ্ছেদ বাতিল চেয়ে করা রিটের শুনানি শেষে আদালত আজ এই আদেশ দেন।

ইউনুছ আলী আকন্দ সাংবাইদকদের বলেছেন, বাহাত্তরের মূল সংবিধানে ১১৬ অনুচ্ছেদে নিম্ন আদালতের পূর্ণাঙ্গ দায়িত্ব ছিল সুপ্রিম কোর্টের। কিন্তু ১৯৭৫ এর চতুর্থ সংশোধনীতে সুপ্রিম কোর্টের পরিবর্তে ওই ক্ষমতা দেয়া হয় রাষ্ট্রপতির কাছে। এটা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক।

অন্যদিকে সংবিধানের ৯৫ (গ) অনুচ্ছেদে আইন তৈরি সাপেক্ষে বিচারপতি নিয়োগের বিধান আছে। কিন্তু সংসদে কোনো আইন ছাড়াই গেলো ৪৫ বছর বিচারপতি নিয়োগ দেয়া হচ্ছে। যা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। রিট আবেদনে সংবিধানের এই ধারা বাতিল চাওয়া হয়েছে।

২০১৬ সালের ৩ নভেম্বর আইনজীবী ইউনুছ আলী আকন্দ সংবিধানের ১১৬ ও ৯৫ অনুচ্ছেদ বাতিল চেয়ে রিটটি করেন। আবেদনে আইনসচিব, মন্ত্রিপরিষদ সচিব, স্পিকার ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে বিবাদি করা হয়েছে। - See more at: http://www.shokalerkhobor24.com/details.php?id=62472#sthash.uv7dcbxz.dpuf