বৃহস্পতিবার ১৮ জানুয়ারি, ২০১৮, রাত ০৪:১২

সৌভাগ্যের আশায় কুমিরকে বিয়ে! [ভিডিও]

Published : 2017-07-08 16:52:00, Updated : 2017-07-08 17:12:28
মেয়রের দায়িত্ব পালন করা কোন সহজ বিষয় নয়। প্রায় সময়ই কমিউনিটির প্রচলিত প্রথার কাছে মাথা নত করতে হয় তাদের। তেমনই এক প্রথার কাছে হার মেনেছেন দক্ষিণ মেক্সিকোর সান পেড্রো হুয়ামেলুলার মেয়র ভিক্টর অ্যাগুইলার। মেক্সিকোর এক প্রাচীন প্রথার কারণে মেয়র ভিক্টর অ্যাগুইলার বিয়ে করেছেন একটি কুমিরকে।

পরণে সাদা গাউন আর মাথায় সাদা ফুলের ক্রাউন পরে এক জনের কোলে চেপে উপস্থিত হয় কুমির পাত্রী। কেননা সে হাঁটতে ততটা পটু নয়, সাঁতরাতে পটু। আর সেই কুমিরের সঙ্গেই বিয়ে হয়ে গেল খোদ শহরের মেয়রের।

কুমিরটিকে বিয়ের আগের দিন খ্রিস্ট ধর্মে দীক্ষিত করা হয়। একই সঙ্গে কুমিরটিকে সেই শহরের রাজকুমারী হিসেবে স্বীকৃতিও দেওয়া হয়। এরপর স্থানীয় মানুষজন বিরাট শোভাযাত্রা করে কুমিরটিকে টাউন হলে নিয়ে আসেন। সবশেষে গোটা শহরবাসীর সামনে স্থানীয় মেয়রের সঙ্গে বিয়ে হয় ওই কুমিরের। প্রথা অনুযায়ী 'পাত্রী'কে চুম্বনও করতে হয়েছে মেয়র ভিক্টর অ্যাগুইলারকে।

ওই মেয়র 'দ্য সান' সংবাদপত্রকে এক সাক্ষাতকারে বলেন, "মেরেনোসরা (স্থানীয় বাসিন্দারা) তাকে (কুমিরকে) রাজকুমারী সম্বোধন করে। আর আমি রাজকুমারীর স্বামীর ভূমিকা পালন করছি।" উল্লেখ্য, ১৭৮৯ সাল থেকে স্থানীয় চোন্তাল ইন্ডিয়ানরা এই প্রথা অনুসরণ করে আসছে। স্থানীয়দের বিশ্বাস, এই প্রথার মাধ্যমে ওয়াক্সাকা প্রদেশের তেহুয়ানতেপেকের ইস্থমাসের সমুদ্র তীরবর্তী স্থানীয় জেলেদের ভাগ্যোন্নতি হয়। এর ফলে ওই এলাকার চাষাবাদও ভাল হয় বলে তাঁদের বিশ্বাস। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

 অদ্ভূত সেই বিয়েটির ভিডিও: