সোমবার ২২ জানুয়ারি, ২০১৮, রাত ০২:৩৯

ঢাবিতে চলছে ৪ দিনব্যাপী 'অ্যানিমেশন চলচ্চিত্র উৎসব'

Published : 2017-03-21 19:42:00
দেশ ও বিদেশের অ্যানিমেশন চলচ্চিত্রকে দেশের দর্শকদের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তন চলছে 'মাইক্রোসফট অ্যানিমেশন ফিল্ম ফেস্টিভাল ২০১৭'। ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ আয়োজনে সোমবার শুরু হওয়া এ উৎসবের দ্বিতীয় দিন চলছে আজ।

উৎসবের এবারের আয়োজনে বাংলা স্বল্প দৈর্ঘ্যের অ্যানিমেশন ছাড়াও বিভিন্ন দেশের মোট ১৫টি অ্যানিমেশন চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে। ৪ দিনব্যাপী এবারের আয়োজনের দ্বিতীয় দিন (মঙ্গলবার) প্রদর্শিত হয়েছে, সকাল ১১টায় 'April and The Extraordinary World', দুপুর ১.৩০টায় 'Mary and Max' (2009), বিকাল ৪টায় 'Song of the Sea' (2014) এবং  সন্ধ্যা ৬.৩০টায় 'Moana' (2016)। উৎসবে চলচ্চিত্র প্রদর্শনীর প্রবেশমূল্য নির্ধারণ করা হয়েছে ৫০টাকা।

গতকাল সোমবার সন্ধ্যায় টিএসসি মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে চলচ্চিত্র আসর উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের বিদ্যুৎ, জ্বালানি এবং খনিজসম্পদ বিষয়ক মাননীয় প্রতিমন্ত্রী জনাব নসরুল হামিদ। ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ এর সভাপতি এস এম আরিফ রায়হান শোভনের সঞ্চালনায় অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে ছিলেন বিশিষ্ট শিল্পী ও কার্টুনিস্ট শিশির কুমার ভট্টাচার্য্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম এন্ড ফটোগ্রাফি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম।

উৎসবের আয়োজন প্রসঙ্গে চলচ্চিত্র সংসদের সভাপতি এস এম আরিফ রায়হানের বলেন, চলচ্চিত্রের অপেক্ষাকৃত নতুন এই শাখাটিকে দর্শকদের কাছে পৌঁছে দেওয়াই এই আয়োজনের মূল উদ্দেশ্য। এর আগে ২০০৫ ও ২০১৪ সালে সালে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ অনুরূপ আসরের আয়োজন করেছিল।

প্রসঙ্গত, তৃতীয়বারের মতো আয়োজত এই উৎসব শেষে ২৯মার্চ বিকাল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে 'Prospects of Animation in Bangladesh Film Industry' নিয়ে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হবে।