মঙ্গলবার ২৩ জানুয়ারি, ২০১৮, সকাল ০৭:৫৬

সেকেন্ডেই ৬০টি 'চলচ্চিত্র' ডাউনলোড

Published : 2017-03-21 18:56:00
ইনফ্রারেড রশ্মি ব্যবহার করে সাধারণ ওয়াইফাই-এর চেয়ে ভিন্ন এ প্রযুক্তিতে ল্যাপটপ এবং স্মার্টফোনে ডিভাইসে ওয়্যারলেস ডাটা পাঠানোর মাধ্যমে যুক্তরাজ্যের বর্তমান বাজারের চেয়ে ৪০০ গুণ দ্রুত গতির ওয়াই-ফাই তৈরি করেছে একদল গবেষক। নতুন এ প্রযুক্তির ফলে দ্রুত গতির এ ওয়াই-ফাই দিয়ে মাত্র এক সেকেন্ডেই ৬০টি মুভি ডাউনলোড করা সম্ভব।

ব্রিটিশ ট্যাবলয়েড মিররের এক প্রতিবেদনে জানানো হয়, এটি বর্তমানের তুলনায় ৪০০ গুণ বেশি দ্রুত গতির ওয়াই-ফাই। অর্থাৎ প্রতি সেকেন্ডে ৪২ গিগাবাইট ডাটা ডাউনলোড করা যেতে পারে।

এ প্রযুক্তিতে কয়েকটি অ্যান্টেনা বাতি থেকে ডিভাইসে আলোর রশ্মি দিয়ে ডাটা পাঠানো হবে। এসব অ্যান্টেনাগুলো ঘরের সিলিংয়ে লাগিয়ে রাখা যেতে পারে বলে জানানো হয়েছে।

এচাছাও ইনফ্রারেড সিস্টেমের এই ওয়াই-ফাইয়ে  ব্যবহারকারীর সংখ্যা বাড়লেও গতি কমবে না। এ সিস্টেমটিও খুবই সহজ এবং সাশ্রয়ী সেটআপ সুবিধার। এর নেটওয়ার্ক ব্যবস্থা অন্যান্য নেটওয়ার্ক দ্বারা প্রভাবিত হবে না। আর এতে বাড়তি কোনো শক্তিরও প্রয়োজন নেই বলে জানানো হয়েছে।

তবে এখন এই সুবিধা সাধারণের জন্যে উন্মুক্ত হচ্ছে না। পরীক্ষামূলক প্রকল্পে গবেষক দলটি এই সিস্টেমের ডাউনলোড স্পিড পরীক্ষা করে দেখছেন। আগামী পাঁচ বছরের মধ্যে সবার জন্য এই উচ্চ স্পিডের ওয়াই-ফাই নিয়ে আসা সম্ভব হবে বলে গবেষকরা আশাবাদ ব্যক্ত করেছেন।