শনিবার ২০ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৭:২৩

চাই আদর্শ ওজন

ফিটনেস

Published : 2017-03-21 14:51:00, Updated : 2017-04-04 20:07:26

সঞ্জীবন সরকার : রোগা বা মোটা করার যাবতীয় দায়ভার কিন্তু ক্যালরির। কতটা ক্যালরি প্রতিদিন শরীরে ঢোকা উচিত, কত ক্যালরি খাই, কতটাই বা জমে যায়, একদিন ক্যালরি ইনপুট বেড়ে গেলে ব্যালান্স করবই বা কীভাবে! ইত্যাদি যাবতীয় যোগ-বিয়োগের ব্যাপার স্রেফ একটা গাণিতিক হিসাবনিকাশ।
কি শক্ত মনে হচ্ছে? মোটেই শক্ত নয়, বরং সহজ একটা ফর্মুলার অঙ্ক। তবে সেটা জানার আগে অবশ্যই জেনে নিতে হবে আইডিয়াল (আদর্শ) ওজন কত হওয়া উচিত। অর্থাত্ আপনি কতটা ওজন কমাতে বা বাড়াতে চাইছেন, সেটাই আগে চার্ট থেকে বের করতে হবে। এক্ষেত্রে কারও ওজন যদি আদর্শ ওজনের চেয়ে ২০ শতাংশ বেশি হয়, তবে অবশ্যই সেই ব্যক্তি ওভারওয়েট এবং এখনই ওজন কমানোর জন্য উঠে পড়ে না লাগলে কিন্তু সমূহ বিপদের আশঙ্কা থেকে যাবে।
অন্যদিকে ওজন ২০ শতাংশ কম মানে মালনিউট্রিশন, অ্যানিমিয়া, হাইপারথাইরয়েডিশন, পেটের গোলমাল ও বিভিন্ন সংক্রামক রোগের উঁকিঝুঁকিকে উড়িয়ে দেওয়া যায় না। তাই বেশিও নয়, কমও নয়, চাই সঠিক ওজন।

ওজন কমাতে হলে
ওজন কমাতে হলে প্রথমেই মনে রাখতে হবে কেন ওজন কমাতে চাচ্ছেন? শুধু কি নিজেকে অন্যের চোখে আকর্ষক করে তুলতে অথবা শুধুই সুন্দর ফিগারের জন্য রোগা হতে চান? যদি ঠিকঠাক ওজন বজায় রাখতে পারা যায় তাহলে ভবিষ্যতে হাইপ্রেসার, ডায়াবেটিস, হূদরোগ, অ্যাথরোসক্লেরেসিস, রিটম্যাটয়েড ও অস্টিও আর্থাইটিস, থাইরয়েডের সমস্যা, গলস্টোন, লিভারের অসুখ, ইনফার্টিলিটি, ইমপোটেন্স, PCOS কিডনির, স্টোন এমনকি ক্যানসারের মতো রোগ এড়ানো সম্ভব।

ক্যালরি বাজেটের হার
উচ্চতা অনুযায়ী ওজন ঠিক থাকলে তরুণদের জন্য প্রতিদিন দরকার যথাক্রমে ২৪০০ ও ১৯০০ কিলোক্যালরির ডায়েট। ধরা যাক এ ক’টা দিনে রেস্তোরাঁর খাবার খেয়ে আপনি একটু মোটা হয়ে গেছেন। ওজন দুই-তিন কেজি বেড়ে গেছে। তাহলে? প্রথমেই একটা প্রোগ্রামিং সেট করা যাক। কতদিনে কতটা ওজন কমাবেন এবং কীভাবে? অর্থাত্ ডায়েট থেকে কত ক্যালরি পোড়াবেন? ফিটনেস প্রশিক্ষকদের ভাষায়, ইনপুট কমিয়ে আউটপুট বাড়ালে নেগেটিভ ক্যালরি ব্যালান্সের ফলে ফ্যাট রিজার্ভার থেকে ফ্যাট উধাও হবে। অর্থাত্, ওজন কমবে।
* ২ কেজি ফ্যাট - ২০০০ গ্রাম ী ৯ কিলোক্যালরি। ২০ দিনে ২ কেজি ওজন কমাতে চাইলে দৈনিক ১৮,০০০/২০ = ৯০০ কিলোক্যালরি কমাতে হবে।
* এই ৯০০ কিলোক্যালরির ৬০ শতাংশ = ৫৪০ কিলোক্যালরি ডায়েট থেকে কমাতে হবে এবং ৯০০ কিলোক্যালরির বাকি ৪০ শতাংশ = ৩৬০ কিলোক্যালরি ব্যায়ামের মাধ্যমে পোড়াতে পারলেই দুই কেজি মেদভাব উবে যাবে, তাও মাত্র ২০ দিনেই।
* এই হিসেবে দরকার যথাক্রমে ২৪০০-৫৪০ = ১৮৬০ কিলোক্যালরি এবং ১৯০০-৫৪০ = ১৩৬ কিলোক্যালরি নিয়মিত খাওয়াদাওয়া।