মঙ্গলবার ২৩ জানুয়ারি, ২০১৮, দুপুর ১২:১৭

পুনঃনিয়োগ পেলেন অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির

গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য পদ 

Published : 2017-07-04 19:29:00
অনলাইন ডেস্ক: বেসরকারি বিশ্ববিদ্যালয় 'গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ'র উপাচার্য পদে পুনঃনিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির। বিশ্ববিদ্যালয়সমূহের আচার্য ও রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ আগামী চার বছরের জন্য তাকে এই পদে নিয়োগ দেন। নিয়োগপত্র পাওয়ার পর মঙ্গলবার (৪ জুলাই, ২০১৭) তিনি কর্মস্থলে যোগদান করেন। 

ইতোপূর্বে ২০১৩ সালের ১৬ মে একই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে যোগদান করেন অধ্যাপক গোলাম সামদানী। মূলত এরপরই মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণের লড়্গ্যেক্ষ্যে গ্রিন ইউনিভার্সিটিতে চালু করেন টিচিং ও লার্নিং সেন্টার, রিসার্চ সেন্টার, ক্যারিয়ার ডেভেলপমেন্ট সেন্টার, সাইকো-স্যোসাল কাউন্সেলিং ইউনিট, গ্রিন ভয়েস, বার্ষিক রিপোর্ট, গিফট, প্রজেক্ট, মেন্টরশিপ, ক্লাব ফেয়ার, সিটিএল কোর্স, ইনার ভয়েস এবং পিএলএসডি কোর্সসহ নানা বিষয়। 

শিক্ষাপ্রশাসক হিসেবে গুরম্নত্বপ–ূর্ণ ভূমিকা পালন ছাড়াও তিনি দেশের প্রথম সারির ৯টি বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে গঠিত ফাউন্ডেশন অব লার্নিং, টিচিং অ্যান্ড রিসার্স মুখ্য ফ্যাসিলেটরের দায়িত্ব পালন করছেন। শিক্ষাক্ষেত্রে অসামান্য অবদানের জন্য অর্জন করেছেন ভারতের ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেস প্রদত্ত 'গেস্নাবাল অ্যাওয়ার্ড', র্যাপোর্ট বাংলাদেশের ‘অ্যাওয়ার্ড ফর এক্সিলেন্স ইন হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট’, ফ্রিল্যান্স জার্নালিস্ট এ্যাসোসিয়েশন অব বাংলাদেশের জর্জ হ্যারিসন এ্যাওয়ার্ড-২০১৬, অতীশ দীপঙ্কর স্মৃতি পরিষদ কর্তৃক স্বর্ণপদক-২০১৬ এবং বাংলাদেশ অর্গানাইজেশন ফর লার্নিং এন্ড ডেভেলপমেন্ট (বোল্ড) কর্তৃক আজীবন সম্মাননা। 

গ্রিন ইউনিভার্সিটিতে যোগদানের আগে সামদানী ফকির ২০০৯ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত্ম ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে কর্মরত ছিলেন। ১৯৮৪ সালে ব্র্যাকে সিনিয়র রিসার্চ ইকোনোমিস্ট হিসেবে যোগদান করেন অধ্যাপক গোলাম সামদানী ফকির। পরবর্তীতে ১৯৯৭ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত্ম একই প্রতিষ্ঠানের প্রশিক্ষণ বিভাগের পরিচালক ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের এনজিও ব্যবস্থাপনা ও নেতৃত্বদান বিষয়ে স্নাতকোত্তর ডিপেস্নামা প্রোগ্রামের একাডেমিক প্রধানের দায়িত্ব পালন করেন। সামদানী ফকির ২০০৬ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত্ম আমেরিকার এসআইটি গ্রাজুয়েট ইনস্টিটিউটে ‘ভিজিটিং প্রফেসর’ হিসেবে কর্মরত ছিলেন।

পুনঃনিয়োগপ্রাপ্ত উপাচার্য ড. গোলাম সামদানী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে ১৯৭৩ ও ১৯৭৬ সালে অনার্স ও মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। এরপর রোমানিয়ার বুখারেস্টে ইন্ড্রাস্ট্রিয়াল ইকোনোমিক্সে কৃতিত্বের সাথে পিএইচডি লাভ করেন। প্রশিড়্গণ জগতের বরেণ্য এ শিক্ষাবিদের গবেষণামূলক প্রবন্ধ যুক্তরাষ্ট্রসহ একাধিক আন্ত্মর্জাতিক ও দেশীয় জার্নালে প্রকাশিত হয়েছে। গবেষক হিসাবে তিনি যুক্তরাষ্ট, থাইল্যান্ড, ফিলিপাইন ও সুইডেনসহ বিশ্বের বিভিন্ন দেশে অনুষ্ঠিত আন্ত্মর্জাতিক সেমিনার ও কনফারেন্সে বাংলাদেশ ও উপমহাদেশকে প্রতিনিধিত্ব করে প্রবন্ধ উপস্থাপন করেছেন। বিজ্ঞপ্তি।