রবিবার ২১ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৬:১৪

নিপুণ দ্বিতীয় শ্রেণির নায়িকা : শাকিব খান

Published : 2017-07-04 18:59:00
অনলাইন ডেস্ক : অভিনেত্রী নিপুণ সারা জীবন দ্বিতীয় শ্রেণির নায়িকা হিসেবে অভিনয় করেছেন বলে মন্তব্য করেছেন জনপ্রিয় বাংলাদেশী চলচ্চিত্র অভিনেতা শাকিব খান। এ সময়ে দেশের কোনো অভিনেত্রীকে শিক্ষাগত যোগ্যাতার প্রশ্ন তুলে কাউকে অশিক্ষিত বলেননি বলেও দাবি করেন তিনি।

মঙ্গলবার (০৪ জুলাই) দুপুর সাড়ে ৩টার দিকে রাজধানীর গুলশানে একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে শাকিব খান এসব কথা বলেন।

গতকাল সোমবার শাকিব খানের শিক্ষাগত যোগ্যতার প্রশ্ন তুলে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন চিত্রনায়িকা নিপুণ। এছাড়া সম্প্রতি ঈদে মুক্তি পাওয়া শাকিব খানের 'নবাব' ছবির সাফল্য আর তাকে নিয়ে তৈরি হয় বেশকিছু বিতর্ক।

অনুষ্ঠানে নিপুণের ফেসবুক স্ট্যাটাস প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে দু'বারের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই অভিনেতা বলেন, তার (নিপুণ) বিষয়ে আমার কিছু বলার নেই। সারা জীবন দেখেছি, তিনি দ্বিতীয় শ্রেণির নায়িকা হিসেবে কাজ করেছেন। অনেক দিন ধরেই তিনি কোনো আলোচনায় নেই, আমাকে নিয়ে কথা বলে তিনি নিজেকে আলোচনায় আনতে চান।

নিপুণের স্ট্যাটাস নিয়ে শাকিব আরও বলেন, আমি কোনো অভিনেত্রীকে অশিক্ষিত বলিনি। বুবলির বিষয়ে প্রশ্ন করা হলে আমি বলেছিলাম, সে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়ে আসা। তার মানে এই নয় যে, আমি অন্যদের অশিক্ষিত বলেছি। শুনেছি নিপুণ আরো বলেছে, আমি ইংরেজি জানি না, তাহলে পৃথিবীর বিভিন্ন স্থানে ছবিতে কাজ করছি কীভাবে? আমি তো ছবি নিয়ে সারা বিশ্বে ঘুরছি। যোগ্যতা না থাকলে কি পারতাম?

নিজের শিক্ষাগত যোগ্যতা নিয়ে শাকিব খান বলেন, আমি নারায়ণগঞ্জের স্কুল-কলেজ থেকে পড়াশোনা করেছি। সেখানকার যে কাউকে বললেই জানতে পারবেন, আমি কোথায় পড়শোনা করেছি। অভিনয় করতে গেলে কাউকে মাস্টার্স পাস করতে হয় না, তাকে অভিনয় শেখার আগ্রহ থাকতে হয়।

বাংলাদেশ–ভারতের যৌথ প্রযোজনার ছবি 'নবাব' ও 'বস টু' নিয়ে বিতর্ক আর ছবি দুটি আটকে দেওয়ার চেষ্টার ব্যাপারে শাকিব বলেন, দেশের মানুষ উচ্ছ্বাস নিয়ে ছবি দেখছেন, প্রশংসা করছেন। এটাই তো বড় জবাব। আমার তো আলাদা করে তাদের জবাব দেওয়ার কিছু নেই।

১৬টি সংগঠন আমাকে নিষিদ্ধ করছে, তাতে আমার কিছু যায় আসে না। এতে যেমন আমার ছবি মুক্তিতেও কেনো সমস্যা হবে না, তেমনি আমার ছবি দেখা থেকেও দর্শককে ঠেকাতে পারবে না বলে জানান তিনি।

সাংবাদিকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে আরও উপস্থিত ছিলেন জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ, পরিচালক কাজী হায়ৎ, প্রযোজক মোহাম্মদ ইকবাল, সাংবাদিক ও চলচ্চিত্র সেন্সর বোর্ডের সদস্য শাবান মাহমুদসহ চলচ্চিত্র সংশ্লিষ্টরা।