শুক্রবার ১৯ জানুয়ারি, ২০১৮, দুপুর ০১:৪২

ন্যাটোর সভা বাতিল করে রাশিয়া সফর

Published : 2017-03-21 11:33:00
মার্কিন পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলারসন আগামী মাসে ন্যাটোর পররাষ্ট্র মন্ত্রী পর্যায়ের সভা বাতিল করে দেশেই থাকার পরিকল্পনা করছেন। তার এই পরিকল্পনার পিছনে মূল কারণ হলো চীনের প্রেসিডেন্টের যুক্তরাষ্ট্র সফর এবং এপ্রিলের শেষের দিকে রাশিয়া সফর। নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন উর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন ন্যাটো মিত্রদের ওপরে মস্কোকে গুরুত্ব প্রদান করা হচ্ছে।

চারজন বর্তমান এবং সাবেক মার্কিন কর্মকর্তা বলেছেন, টিলারসন আগামী ৫-৬ এপ্রিল অনুষ্ঠিতব্য তার প্রথম ন্যাটো সভা বাতিল করছেন যাতে করে ট্রাম্প এবং শি জিনপিংয়ের বৈঠকে অংশগ্রহণ করতে পারেন।  

দুইজন সাবেক মার্কিন কর্মকর্তা বলেছেন, ন্যাটোর সভা বাদ দিয়ে মস্কো সফরের পরিকল্পনা ট্রাম্প প্রশাসনের পররাষ্ট্রনীতিকে প্রশ্নবিদ্ধ করবে। ট্রাম্প প্রশাসন শুধু ক্ষমতাধর দেশগুলোর সাথেই সম্পর্ক উন্নয়নে ব্যস্ত এমন ধারণাকে উস্কে দিতে পারে টিলারসনের এ পদক্ষেপ। অপরদিকে যেসব ক্ষুদ্র রাষ্ট্রগুলো তাদের নিরাপত্তার জন্য ওয়াশিংটনের ওপর নির্ভর করে তাদের কম গুরুত্ব দেয়া হচ্ছে এমনটি ধারণা করা করতে পারে।

ট্রাম্প বেশ কয়েকবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রশংসা করেছেন। অপরদিকে টিলারসন এক্সন মোবিল করপোরেশনের প্রধান নির্বাহী হিসেবে রাশিয়া সরকারের সাথে দীর্ঘদিন ধরে কাজ করেছেন। রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা মার্কিন বাণিজ্যে ক্ষতিকর প্রভাব ফেলবে বলে মন্তব্য করেছিলেন তিনি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন টিলারসন বুধবার (২২ মার্চ) ক্রোয়েশিয়া বাদে ন্যাটোর বাকি ২৬ টি দেশের পররাষ্ট্রমন্ত্রীর সাথে জঙ্গী সংগঠন আইএস মোকাবেলার পরিকল্পনা নিয়ে আলোচনায় বসবেন। ন্যাটোর মহাসচিব জিনস স্টোলেনবার্গ তিনদিনের সফরে বুধবার ওয়াশিংটন যাবেন। তিনি মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী জেমস ম্যাটিসের সাথে সাক্ষাৎ করবেন এবং আইএস মোকাবেলার পরিকল্পনা আলোচনায় অংশগ্রহণ করবেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই মুখপাত্র আরো বলেছেন, টিলারসন এপ্রিলে ইতালিতে জি-৭ এর সভায় অংশ নিবেন এবং তার পরে রাশিয়া সফর করবেন। ন্যাটোর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে টিলারসনের পরিবর্তে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারি সচিব টম শ্যানোন যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করবেন। সূত্র: রয়টার্স