সোমবার ২২ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৭:৫৭

ট্রাম্প শিবিরের সাথে রাশিয়ার সম্পর্ক নিশ্চিত করেছে এফবিআই

Published : 2017-03-21 10:48:00
এফবিআই প্রধান জেমস কোমি সোমবার (২০ মার্চ) কংগ্রেসের এক নজীরবিহীন শুনানিতে ট্রাম্প শিবিরের সাথে রাশিয়ার সম্পর্কের সত্যতা নিশ্চিত করেছেন। গত বছর অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টির প্রমাণ পাওয়া গিয়েছে। অপরদিকে নির্বাচনী প্রচারণার সময় ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটনের ক্ষতি করতে চেয়েছিল রাশিয়া বলে জানা গিয়েছে।

অপরদিকে ডোনাল্ড ট্রাম্পের ফোনে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আড়িপাতার অভিযোগের বিরুদ্ধেও প্রমাণ পাওয়া যায়নি। মার্কিন কংগ্রেসের হাউস ইন্টেলিজেন্স কমিটির শুনানিতে বক্তব্য রাখেন কোমি। এটি টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়। ট্রাম্প শিবির ও রাশিয়ার মধ্যে কোনো যোগাযোগ ছিল কি না সে বিষয়টি এফবিআই তদন্ত করে দেখছে।

কোমি হাউজ ইন্টেলিজেন্স কমিটির সদস্যদের উদ্দেশ্য করে বলেন, "সাবেক প্রশাসনের ফোনে আড়িপাতার বিষয়ে প্রেসিডেন্টের টুইট বার্তাকে সম্মান প্রদর্শনপূর্বক জানাচ্ছি আমাদের কাছে তার অভিযোগের স্বপক্ষে কোন প্রমাণ নেই।" তিনি বলেন, "আমরা এফবিআইয়ের ভিতরেও সতর্কতার সাথে তদন্ত চালিয়েছি। বিচার বিভাগ আমাকে টুইটের সত্যতার বিষয়ে জিজ্ঞেস করেছে। আমার উত্তর সেখানেও একই রকম। আমরা ওই টুইটের স্বপক্ষে কোন প্রমাণ পাইনি।"  

কোমি বলেছেন গত বছর ৮ নভেম্বর অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার প্রভাব নিয়ে তদন্ত অব্যাহত রয়েছে। রাশিয়া বরাবরই নির্বাচনে তাদের হস্তক্ষেপের কথা অস্বীকার করে এসেছে। এক পৃথক বিবৃতিতে সোমবার (২০ মার্চ) হোয়াইট হাউজ জানিয়েছে, "ট্রাম্প-রাশিয়া সংযোগ এবং নির্বাচনে হস্তক্ষেপের কোন প্রমাণ নেই।"

কমিটির শুনানিতে ন্যাশনাল সিকিউরিটি এজেন্সীর (এনএসএ) প্রধান মাইক রজারসও বক্তব্য রাখেন। তিনি বলেন, এনএসএর একটি তদ্ন্ত প্রতিবেদন অনুযায়ী  রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনের ক্ষতি করতে নির্দেশ দিয়েছিলেন। সূত্র: বিবিসি,এএফপি