মঙ্গলবার ১৬ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৩:৩৭

ফাল্গুনে সাজ-পোশাক

Published : 2017-02-23 00:38:00

সুরাইয়া সরকার : শীতকে বিদায় জানিয়ে বসন্ত তার রঙের সমাহার নিয়ে ধরা দিতে শুরু করেছে প্রকৃতিতে। সেই রঙের বাহারই দেখা যাবে এবারের বসন্তের পোশাকে। ফাল্গুন সম্পর্কে ডিজাইনার বলেন, পোশাকে বাসন্তি-হলুদ রঙেরই প্রাধান্য থাকছে এবার। তার সঙ্গে যোগ হচ্ছে ম্যাজেন্টা, কমলা, নীল, আকাশি, ফিরোজা, বেগুনি ও টিয়া সবুজের মতো উজ্জ্বল কিছু রং-যেগুলো হলুদের সঙ্গে দারুণ মানিয়ে যায়। বিপ্লব সাহা বললেন, হলুদ রঙটি এমনিতেই অনেক বেশি উজ্জ্বল ও আকর্ষণীয়। তাই যারা কিছুদিন আগেও রঙটি নিয়ে খুঁতখুঁত করতেন, তারাও এখন পোশাকে এ রঙ বেছে নিতে পারেন সানন্দে। 
ফিউশন ধাঁচের পোশাকে বৈচিত্র্য আনতে পারেন। উত্সব বলে কথা, তাই ফাল্গুনে মেয়েদের পোশাকে পছন্দের তালিকায় প্রথমেই থাকছে শাড়ি, এরপর কুর্তা। শাড়ির মধ্যে ব্লক-বাটিকের নকশার চেয়ে এবার সাদামাটা তাঁতই চলবে বেশি, এর সঙ্গে ব্লাউজটি হতে পারে ভিন্ন কোনো রঙের, ছাপা নকশার। সারাদিন ঘুরে বেড়ানোর জন্য তাঁত ও কোটার শাড়িই সবচেয়ে আরামদায়ক হবে। তবে সন্ধ্যার সাজে জমকালো ভাব আনতে বেছে নিতে পারেন হাফ সিল্ক, মসলিন ও অ্যান্ডি সিল্কের শাড়ি।
যারা শাড়ি পরতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না, তারা এক রঙের লেগিংসের সঙ্গে কুর্তা পরতে পারেন। কুর্তার নকশায় এবার ফুলেল মোটিফ প্রাধান্য পেয়েছে। বাজার ঘুরে দেখা গেল, সুতি ও লিনেনের কাপড়ে হ্যান্ডপেইন্ট, স্ক্রিনপ্রিন্ট, টাইডাই, ব্লকপ্রিন্ট, এমব্রয়ডারি এবং ছাপা নকশার কুর্তাগুলোই বেশি চলছে। এ ছাড়া ফ্যাশন হাউস নগরদোলায় পাবেন ব্লকপ্রিন্ট করা লেগিংস।
হলুদ কুর্তা অথবা কামিজের সঙ্গে নানা উজ্জ্বল রং দিয়ে তৈরি ওড়না কিনছে অনেকে। যা একরঙা কামিজ বা কুর্তার সঙ্গে বেশ মানিয়ে যাবে। অর্থাত্, কামিজ বা কুর্তার নকশার চেয়ে ওড়নাকে বেশি প্রাধান্য দিয়েও হতে পারে এবারের ফ্যাশন। এতে আপনার খরচও হবে কম আর ফ্যাশনেও আসবে নতুনত্ব।
এবার তারা ফাল্গুনের সংগ্রহে কিছু কটি রেখেছেন, যা কুর্তা এমনকি পশ্চিমা ধাঁচের পোশাকের সঙ্গেও পরা যাবে। আদিবাসী ধাঁচের কাপড় দিয়ে প্যাঁচওয়ার্কের নকশায় পোশাক তৈরি করা হয়েছে। আর শাড়িতে থাকছে ব্লকপ্রিন্ট ও টাইডাই। ব্লাউজের রঙে বৈপরীত্য আনা হয়েছে এবারের ফাল্গুনের পোশাকে। 
এবারের সাজ হবে অন্যবারের তুলনায় কিছুটা ভিন্নধর্মী। লালটিপ, কাচের চুড়ি আর মাটির গয়না নয়, বরং মেকআপ, গয়না-সবকিছুতেই থাকবে হাল ফ্যাশন ট্রেন্ডের ছোঁয়া। শীতের আমেজ যেহেতু পুরোপুরি চলে যায়নি, তাই পোশাকের মতো মেকআপেও ব্যবহূত হবে উজ্জ্বল রং। ঠোঁট সাজাতে পারেন লাল, কমলা, ম্যাজেন্টা বা বাদামি রঙে। চোখে গ্লিটার ব্যবহার না করে যেকোনো এক রঙের ম্যাট বা পাউডার আইশ্যাডো দিয়ে ওপরে টেনে আইলাইনার লাগালে ভালো দেখাবে। চুল খুলে অথবা বেঁধেও রাখতে পারেন। তবে স্টাইলটা হওয়া চাই আধুনিক। শাড়ির সঙ্গে চুলে ফুল গুঁজতে চাইলে গাঁদার বদলে বেছে নিতে পারেন অন্য কোনো ফুল। - See more at: http://www.shokalerkhobor24.com/details.php?id=60805#sthash.jfc51gJu.dpuf