মঙ্গলবার ১৯ ডিসেম্বর, ২০১৭, রাত ০২:১৪

১৫% ভ্যাটহার কার্যকর হচ্ছে না আগামী দুই বছর

Published : 2017-06-28 20:00:00
অনলাইন ডেস্ক : ব্যাপক সমালোচনার মুখে ভ্যাট আইনের কার্যকারিতা আরও দুই বছরের জন্য স্থগিত করছে সরকার।

ঈদের ছুটির পর বুধবার (২৮ জুন) প্রথম কর্মদিবসে সংসদে বাজেট আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, নতুন ভ্যাট আইন নিয়ে যেহেতু  নানা ধরনের কথা হচ্ছে, তাই এটা আগের মতোই থাকবে। ব্যবসায়ীরাও এই আইনে তেমন সাড়া দিচ্ছেন না, সে কারণে আমি মনে করি এই আইন আগে যেমন ছিল আগামী দুই বছরও তেমনই থাকবে।

আগামী ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকরের পক্ষে অনড় ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তবে প্রধানমন্ত্রীর এই ঘোষণার ফলে ২০১২ সালে প্রণীত ভ্যাট আইনটি বর্তমান সরকারের আমলে আর কার্যকর হচ্ছে না।

চলতি অর্থবছরের বাজেটে ভ্যাট আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৯১ হাজার কোটি টাকা। নতুন ভ্যাট আইন বাস্তবায়ন না হওয়ায় সরাসরি ভ্যাট থেকে আদায় কমবে বড় অঙ্কের। সামগ্রিকভাবে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা থেকে এনবিআরও পিছিয়ে পড়বে বলে সংশ্লিষ্টরা মনে করছেন। ফলে অর্থমন্ত্রীর এই পরিকল্পনা দৃশ্যত বাধাগ্রস্ত হল।

প্রসঙ্গত, সকল পণ্য বিক্রির উপর ১৫ শতাংশ ভ্যাট ধরে গত ১ জুন চার লাখ ২৬৬ কোটি টাকার বাজেট ঘোষণার পর থেকে সংসদের ভেতরে-বাইরে নতুন ভ্যাট আইন নিয়ে সারাদেশে সমালোচনার ঝড় ওঠে। নতুন এই ভ্যাট আইন বাস্তবায়নের প্রতিবাদে সারাদেশের ক্ষুদ্র ব্যবসায়ীরা আন্দোলনের হুমকি দেন। এই আইন কার্যকরের বিরোধিতা আসে সরকারি দলের নেতা এমনকি মন্ত্রিসভার সদস্যদের মধ্য থেকেও।