সোমবার ২২ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৬:৩৫

লাইকের আশায় শিশুকে ১৫ তলা থেকে ঝুলিয়ে ছবি

Published : 2017-06-24 16:35:00, Updated : 2017-06-24 16:40:00

অনলাইন ডেস্ক : একটি আবাসিক ভবনের ১৫ তলার বারান্দা থেকে ঝুলছে এক শিশু। খেলতে গিয়ে বিপদে পড়েনি বরং শিশুটিরই এক আত্মীয় তাকে জামার কলার ধরে ঝুলিয়ে ধরে রয়েছেন। শিশুটিকে ঝুলিয়ে মোবাইল ক্যামেরায় ছবি তুলে তা পোস্ট করেন নিজের ফেসবুক পেজে। ছবির শিরোনাম লেখেন, 'ছবিতে ১০০০ লাইক চাই, নয়তো একে ফেলে দেবো'।

উত্তর আফ্রিকার আলজেরিয়ায় ঘটেছে এ চাঞ্চল্যকর ঘটনা। গত রবিবার (১৮ জুন) ওই ব্যক্তি ছবিটি ফেসবুকে পোস্ট করেন। তারপর সেটিকে ঘিরে তোলপাড় শুরু হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। হাজার হাজার মানুষ এ ঘটনার নিন্দা জানিয়েছেন। শুধু ফেসবুকে লাইক বা কমেন্ট পাওয়ার আশায় এভাবে একটি শিশুকে বিপদে ফেলা যায় তা চিন্তাই করা যায় না। অনেকে ওই ব্যক্তির মানসিক সুস্থতা নিয়েও প্রশ্ন তুলেছেন।

সম্প্রতি সারাবিশ্বে বহুমানুষ বিপজ্জনক ভাবে সেলফি তুলতে গিয়ে প্রাণ হারাচ্ছেন। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রতি আসক্তি মানুষকে আরো বেপরোয়া করে তুলছে। এর ফলে উদ্বিগ্ন বিশ্বের অসংখ্য মনোবিদ। পরবর্তীতে শিশু নির্যাতনের অভিযোগে গ্রেফতার করা হয় ওই ব্যক্তিকে। তবে অভিযুক্ত ব্যক্তি দাবি করেন, তাকে ফাঁসানো হয়েছে। কোনোভাবেই শিশুটির জীবন বিপন্ন করেননি তিনি। উল্টো অভিযোগ করেন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবিটিকে বিকৃত করা হয়েছে। তবে ওই ব্যক্তির সব দাবি, অভিযোগ উড়িয়ে আদালত তাকে দুই বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছে। সূত্র: আনন্দবাজার