মঙ্গলবার ২৩ জানুয়ারি, ২০১৮, রাত ০৪:১৫

আয়তনে ছোট ও পরিবেশবান্ধব গাড়ি

Published : 2017-03-20 16:07:00
গাড়ি আমাদের দৈনন্দিন প্রয়োজনের অন্যতম বাহন। আবার গাড়িই পরিবেশ দূষণের অন্যতম কারণ। প্রতিনিয়ত রাস্তায় স্থান সঙ্কুলন না হওয়া ও সরু রাস্তার কারণে গাড়ি ব্যবহার করাই দুঃসহ হয়ে পড়েছে। এসব বিষয় বিবেচনা করেই বর্তমানে নির্মাণ করা হচ্ছে এমন কিছু গাড়ি, যা অন্যান্য গাড়ির চেয়ে আয়তনে ছোট, পরিবেশবান্ধব ও সরু রাস্তায় চালানোর উপযোগী। এমনই কিছু গাড়ি নিয়ে আমাদের আজকের চিত্র-বিচিত্র।

বার্ড আই পিই কার  
বার্ড আই পিই কারটি নির্মাণ করেন একটি হিমায়িত খাদ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান তাদের কোম্পানির প্রচারণার কাজে। প্রথম দেখাতে অনেকেই মনে করেছিল গাড়িটি নির্মাণ করেছে সিজিআই। সিজিআই সাধারণত সিনেমায় যেসব গাড়ি প্রয়োজন হয় সেগুলো প্রয়োজন অনুযায়ী সরবরাহ করে। পরবর্তীতে জানা যায়, লন্ডনের স্পেশাল ইফেক্ট কোম্পানি এটি নির্মাণ করেছে। এতে রয়েছে মোটর ইঞ্জিন, যা ৬০ কিমি গতিতে চলতে পারে। দেখতে সবুজ ও পাখির চোখের মতো। সেই সঙ্গে রয়েছে অন্যান্য গাড়ির প্রায় সব উপাদান।

ভি ডব্লিউ কার
ভি ডব্লিউ বাস কারটি তৈরি করেন যুক্তরাষ্ট্রের চিত্রশিল্পী লার্ক এরিক ফিস। অনেকের ধারণা, এটি হবে আগামীর যানবাহন। যদিও এখানে কোনো ইঞ্জিন সংযোগ করেননি। এখানে রয়েছে চালকের আসন, চাকা ও সামনের গ্লাস, দরজা ও হেডলাইট। অনেকে বলে থাকেন, সমগ্র গাড়িটিই একটি ঘূর্ণায়মান চাকার মতো। যেদিকে চাইবে সেদিকেই যাওয়া যাবে।

জিএম ইএন-ভি
ছোট ডিম্বাকৃতির এ গাড়িটি ডিজাইন করেছেন জেনারেল মোটরস ও সেগওয়ে ইন্স. করপোরেশন, যা অন্যান্য গাড়ির মতো চালানো যায় আবার স্বয়ংক্রিয়ভাবেও চালানো যায়। এটি প্রথম প্রদর্শন করা হয় ২০১০ সালে চীনের একটি মোটর কার প্রদর্শনীতে। যেসব গাড়ি জেনারেল মোটরসের ভবিষ্যতে উত্পাদনের তালিকায় রয়েছে তার মধ্যে জিএমইএনভি অন্যতম। এখানে রয়েছে দুহুইন ইঞ্জিন ও অন্যান্য গাড়ির মতো ভারসাম্য রক্ষার প্রযুক্তি।

টিনি ব্লু কার
কেউ যদি চিন্তা করে থাকেন যে, আপনার এমন একটি গাড়ি দরকার যা অতি অল্প মাত্রায় জ্বালানি খরচ ও গ্যারেজে সঙ্কীর্ণ জায়গায় রাখা যায়, তাহলে টিনি ব্লু কার আপনার জন্য একেবারে সঠিক। এটা অবশ্যই কঠিন যে, এখানে কতজন বসা যাবে বা কতজনের পা রাখা যাবে। তবে একজন ড্রাইভার খুব আরামে বসতে পারবে। এটি চলাচলের উপযোগী। রয়েছে একটি আসন, তিনটি চাকা, একটি হেডলাইট। — ওয়েবসাইট অবলম্বনে মোহাম্মাদ রাসেল