সোমবার ২২ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৬:৩৫

উ. কোরিয়ার পারমানবিক ক্ষমতার অর্থবহ উন্নতি ঘটেছে: দ. কোরিয়া

Published : 2017-03-20 15:46:00
উত্তর কোরিয়ার সাম্প্রতিক রকেট ইঞ্জিন পরীক্ষা প্রমাণ করে যে তারা মিসাইল তৈরির ক্ষেত্রে অর্থবহ উন্নতি করেছে। উত্তর কোরিয়া কর্তৃপক্ষ সোমবার (২০ মার্চ) বলেছে পারমানবিক ক্ষমতাধর উ. কোরিয়া তাদের বিতর্কিত ক্ষেপণাস্ত্র উন্নয়ন কার্যক্রমে ক্রমাগত উন্নতি লাভ করছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের এশিয়া সফরকালীন সময়ে উত্তর কোরিয়া উচ্চক্ষমতা সম্পন্ন রকেট ইঞ্জিনের সফল পরীক্ষা চালিয়েছে। দেশটির শীর্ষ নেতা কিম জং-উন নিজে পরীক্ষার স্থানে উপস্থিত ছিলেন। এর আগে চলতি মাসে পিয়ংইয়ং জাপান সাগরে চারটি মিসাইল উৎক্ষেপণ করে।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র সংবাদ মাধ্যমে জানিয়েছে, "উত্তর কোরিয়ার সর্বশেষ রকেট ইঞ্জিন পরীক্ষা এটাই প্রমাণ করে তারা উল্লেখযোগ্য উন্নতি লাভ করেছে। তবে আমাদের বিশ্লেষণ করে দেখতে হবে এটার ক্ষমতা এবং প্রয়োগের ক্ষেত্র ঠিক কোনগুলো।"

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী সিউল সফরে পিয়ংইয়ংকে সতর্ক করে বলেছেন যদি প্রয়োজন পড়ে উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক শক্তি প্রয়োগ করা হবে। তবে উত্তর কোরিয়া দাবি করে আসছে তাদের পারমানবিক অস্ত্র এবং মিসাইল প্রয়োজন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়াসহ অন্যান্য শত্রুপক্ষের আক্রমণ থেকে রক্ষা পাওয়ার জন্য।

২০০৬ সাল থেকে তারা ৫ বার পারমানবিক পরীক্ষা চালিয়েছে যার মধ্যে তিনটিই কিম জং-উনের শাসনামলে। উত্তর কোরিয়া বলেছে যুক্তরাষ্ট্রের মূল ভূ-খন্ডে আঘাত হানতে সক্ষম এমন মিসাইল তৈরি করবে। তাদের এই আগ্রাসী পারমানবিক অস্ত্র পরীক্ষার কার্যক্রমের পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র দক্ষিণ কোরিয়াতে মিসাইল বিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থা 'থাড' স্থাপন করেছে। সূত্র: এএফপি