মঙ্গলবার ১৬ জানুয়ারি, ২০১৮, রাত ১১:৪৩

বাকিতে চাল আমদানি করতে পারবেন ব্যবসায়ীরা 

Published : 2017-06-19 18:29:00, Updated : 2017-06-19 20:37:59
অনলাইন ডেস্ক: ব্যবসায়ীদের জন্য উদারনৈতিক এক পদক্ষেপ গ্রহণের উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংক হিসাবে টাকা না থাকলেও এখন চাল আমদানিতে ঋণপত্র খোলা যাবে। চালের বাজারে অস্থিতিশীলতা দূর করার উদ্দেশে গৃহীত ওই সুবিধা চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে। 

সোমবার দেশের ব্যাংকগুলোকে এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ পরামর্শ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। চাল আমদানিকারকরা এই সুবিধা গ্রহণ করতে পারবেন। সেইসঙ্গে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে বিনা মার্জিনে ঋণপত্র খোলার পরামর্শ দেওয়া হয়েছে। 

প্রজ্ঞাপনে বলা হয়েছে, নিত্যপ্রয়োজনীয় পণ্য হিসেবে বাজারে চালের সরবরাহ নিশ্চিত করতেই এ উদ্যোগ হাতে নেয়া হয়েছে। সাম্প্রতিক সময়ে হাওর এলাকার বন্যা, দেশের বিভিন্ন অঞ্চলে অতিবৃষ্টিসহ অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের কারণে চালের স্বাভাবিক সরবরাহ ঠিক রাখতে এই উদ্যোগ কাজে দিবে। 

প্রসঙ্গত, সাধারণত চাল আমদানির জন্য নগদ অর্থ জমা দিয়ে ব্যবসায়ীদের ঋণপত্র খুলতে হয়। নগদ টাকা না থাকলে ব্যবসায়ী ঋণপত্র খুলতে পারেন না। কেন্দ্রীয় ব্যাংকের এই উদ্যোগের মাধ্যমে এখন থেকে ব্যবসায়ীরা চাল আমদানিতে অতিরিক্ত সুবিধা ভোগ করবেন বলেও জানানো হয়েছে।