বৃহস্পতিবার ১৮ জানুয়ারি, ২০১৮, ভোর ০৬:১২

এরশাদের বিরুদ্ধে রাডার ক্রয় দুর্নীতি মামলা : দুদকের রিভিউ খারিজ

Published : 2017-03-20 13:13:00

অনলাইন প্রতিবেদক : জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের বিরুদ্ধে রাডার ক্রয় সংক্রান্ত দুর্নীতি মামলার সাক্ষীদের জবানবন্দি নতুন করে গ্রহণ করার বিষয়ে হাইকোর্টের রায় বাতিল চেয়ে দুদকের রিভিউ খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

সোমবার (২০ মার্চ) প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান।

দুদকের আবেদনের প্রেক্ষিতে গত বছরের ২৪ নভেম্বর এ মামলার সাক্ষীদের নীরিক্ষা এবং বিচারিক কার্যক্রম আগামী ৩১ মার্চের মধ্যে সম্পন্নের নির্দেশ দেন হাইকোর্ট। পরে এ আবেদনের শুনানি করে গত ০৮ জানুয়ারি হাইকোর্টের রায় বাতিল করে দেন আপিল বিভাগ।

আপিল বিভাগের এ আদেশ পুনর্বিবেচনা চেয়ে রিভিউ আবেদন জানায় দুদক। সোমবার সকালে সে আবেদন খারজি করে দেন আপিল বিভাগ।

জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদের শাসনামলে ফ্রান্সের থমসন সিএসএফ কোম্পানির অত্যাধুনিক রাডারের বদলে বেশি দামে যুক্তরাষ্ট্রের ওয়েস্টিন কোম্পানির রাডার কিনে রাষ্ট্রের ৬৪ কোটি ৪ লাখ ৪২ হাজার ৯১৮ টাকা আর্থিক ক্ষতির অভিযোগ আনা হয়। ১৯৯২ সালের ০৪ মে তৎকালীন দুর্নীতি দমন ব্যুরো (বর্তমানে কমিশন) মামলাটি দায়েরের পর ১৯৯৪ সালের ২৭ অক্টোবর আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়।