রবিবার ২১ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৬:১২

অবশেষে আসছে বিক্সবি

Published : 2017-06-17 20:50:00, Updated : 2017-06-17 21:27:04
অনলাইন ডেস্ক : দক্ষিণ কোরিয়ান টেক জায়ান্ট স্যামসাং স্যামসাং'র তৈরি বহুল প্রত্যাশিত একটি ফ্ল্যাগশিপ ডিভাইস গ্যালাক্সি এস৮। স্যামসাং পরিবারের এই নতুন সংযোজন গ্যালাক্সি এস৮ এবং গ্যালাক্সি এস৮ প্লাস-এ 'বিক্সবি' সুবিধা পাওয়ার কথা থাকলেও প্রযুক্তি অঙ্গণ এখনও তার দেখা পায়নি।

তবে দীর্ঘ দিনের কাঙ্খিত সেই প্রতীক্ষার পর এবার মার্কিন যুক্তরাষ্ট্রে সীমিত পরিসরে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট অ্যাপ 'বিক্সবি' উন্মোচন করতে যাচ্ছে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠান স্যামসাং।

মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের অ্যাপেলের সিরি এবং গুগল অ্যাসিস্ট্যান্টের অন্যতম প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখা হচ্ছে বিক্সবিকে।

ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টটিকে চালু করতে এস৮ এবং এস৮ প্লাস হ্যান্ডসেট দুটির পাশে রাখা হয়েছে আলাদা একটি বাটন। নতুন এই ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট দিয়ে ফটো গ্যালারি, মেসেজ ও ওয়েদারসহ ১০টি বিল্ট-ইন অ্যাপ ভয়েসের মাধ্যমেই চালানো যাবে।

স্মার্ট ফোন ক্যামেরা দিয়ে দেখা বস্তু শনাক্ত করতে পারবে এই সফটওয়্যার। এটি অনলাইন কেনাকাটায় কোনো পণ্যের দাম কতো হতে পারে তা জানাতে পারবে। সেই সঙ্গে ইমেজ রেকগনিশন, লোকেশন অ্যাওয়ারনেসের মতো ফিচারও থাকবে বিক্সবিতে।

বর্তমানে শুধু মার্কিন ও কোরীয় কন্ঠ বুঝতে পারে 'বিক্সবি'। তবে শুধু ইংরেজি ও কোরীয় কন্ঠ বুঝতে সক্ষম হলেও এখন স্যামসাং বিক্সবিকে আরও উন্নত করার চেষ্টা শুরু করেছে বলে জানিয়েছে।

আপাতত গ্রাহক সংখ্যা সীমিত রেখে কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক নতুন এই সেবাটির কিছু ফিচার মার্কিন যুক্তরাষ্ট্রে পরীক্ষামূলক ভাবে চালু করছে স্যামসাং। 'বিক্সবি' সুবিধা পেতে সাইন আপ করতে হবে বলে উল্লেখ করা হয়।

আরও পড়তে পারেন...

উল্লেখ্য, অ্যাপলের জনপ্রিয় ভয়েস অ্যাসিস্ট্যান্ট 'সিরি' ও অ্যামাজনের 'অ্যালেক্সা'-কে টেক্কাি দিতে নতুন ভয়েস অ্যাসিস্ট্যান্ট সেবা আনার ঘোষণা দেন দক্ষিণ কোরীয় ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং। গ্যালাক্সি এস ৮ বাজারে আসার সঙ্গে সঙ্গেই এতে বিক্সবি রাখার কথা থাকলেও পরবর্তীতে তা পিছিয়ে নেয় স্যামসাং। ঠিক কী কারণে এটি উন্মোচনে দেরি হচ্ছে তার কোনো ব্যাখ্যা জানায়নি প্রতিষ্ঠানটি।