শনিবার, ২১ জানুয়ারি, ২০১৭, 11:33
প্রাথমিকের ৩০১০ শিক্ষকের চাকরি সরকারি হচ্ছে
Published : Wednesday, 11 January, 2017 at 11:20 PM, Update: 12.01.2017 9:39:20 AM, Count : 243
রবিউল ইসলাম: প্রাথমিকের জাতীয়করণকৃত বিদ্যালয়গুলোর মধ্যে দ্বিতীয় ও তৃতীয় ধাপের ৬০২টির ৩০১০ জন শিক্ষকের চাকরি সরকারিকরণ হচ্ছে। জাতীয়করণ ঘোষণার তিন বছর পর এসব শিক্ষকের পদ সৃজন করা হচ্ছে। জনপ্রশাসন ও অর্থ মন্ত্রণালয়ের সম্মতির পর এসব পদ সৃজনের চূড়ান্ত অনুমোদনের জন্য আগামী রোববার প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভায় উত্থাপন করা হবে। সচিব কমিটি অনুমোদনের পর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এসব শিক্ষকের চাকরি সরকারিকরণের আদেশ জারি করা হবে।
মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানায়, আগামী রোববারের প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভায় সরকারের আরও তিনটি মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সংস্থার ৭২৭টি পদ সৃজনের প্রস্তাব উঠছে। এর মধ্যে রয়েছে-বাংলাদেশ বিমান বাহিনীর এমআরও ইউনিটের জন্য ৩৬২টি পদ, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের রাজস্ব খাতে ৫৩টি পদ, সম্মিলিত সামরিক হাসপাতালের ১১৯টি পদ, সারদা পুলিশ একাডেমির ১৭০টি পদ, ঢাকা মেট্রোপলিটন পুলিশের সিভিল ২০টি পদ এবং ময়মনসিংহ জেলার তারাকান্দা উপজেলার আনসার-ভিডিপি অফিসের ২টি পদ। এ ছাড়া যৌথ নদী কমিশনকে পানিসম্পদ মন্ত্রণালয়ের অধীনস্থ একটি সংযুক্ত দফতর হিসেবে প্রতিষ্ঠা এবং মত্স্য ও মত্স্য পণ্য আইন ২০১৬-এর খসড়া অনুমোদনের প্রস্তাব বৈঠকে উত্থাপন করা হবে। একই সঙ্গে নতুন পদ সৃজন-বিলুপ্তি-পদবি ও গ্রেড পরিবর্তন সংক্রান্ত কার্যক্রম সমন্বিতভাবে করার লক্ষ্যে করণীয় নির্ধারণ করতে সভায় আলোচনা হবে।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ২০১৩ সালের জানুয়ারি মাসে সরকার ২৬ হাজার ১৯৩টি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের ঘোষণা দেয়। তিন ধাপে এসব বিদ্যালয় জাতীয়করণ করা হয়। প্রথম ধাপের প্রায় ২৩ হাজার বিদ্যালয়ের শিক্ষক নির্দিষ্ট সময়ের কিছু পরে তাদের বেতন-ভাতা পাওয়া শুরু করলেও দ্বিতীয় ও তৃতীয় ধাপের শিক্ষকদের বেতন নিয়ে সমস্যা দেখা দেয়। এ ছাড়া কিছু পদ সৃজনের কাজ এখনও চলমান। এর মধ্যে দ্বিতীয় ধাপের ৩২টি প্রাথমিক বিদ্যালয়ের একটি করে প্রধান শিক্ষক ও চারটি করে সহকারী শিক্ষকসহ মোট ১৬০টি পদ; তৃতীয় ধাপের ৫১৯টি বিদ্যালয়ের একইভাবে ২৫৯৫টি শিক্ষক পদ এবং আরও ৫১টি বিদ্যালয়ের ২৫৫টি শিক্ষক পদ সৃজনের প্রস্তাব প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভায় উঠছে। ৩০১০টি পদ সৃজনের বিষয়ে জনপ্রশাসন ও অর্থ মন্ত্রণালয় থেকে ইতোমধ্যেই সম্মতি দেওয়া হয়েছে। এখন সচিব কমিটি অনুমোদন দিলেই প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় থেকে সরকারিকরণের আদেশ জারি করা হবে। এসব শিক্ষকের অপেক্ষার প্রহর শেষ হচ্ছে।
উল্লেখ্য, প্রাথমিকের প্রমিত জনবল কাঠামো অনুযায়ী প্রতিটি বিদ্যালয়ে প্রধান শিক্ষকের একটি এবং চারটি সহকারী শিক্ষকসহ মোট পাঁচটি পদ রয়েছে। তাই জাতীয়করণকৃত বিদ্যালয়গুলোতে পাঁচটি করে পদ সৃজন করা হয়েছে এবং বাকিগুলো করা হচ্ছে। ইতোমধ্যেই ১ লাখ ২৬ হাজার ৯৫টি পদ সৃষ্টি করা হয়েছে। 


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
ভারপ্রাপ্ত সম্পাদক : কমলেশ রায়
প্রকাশক রোমো রউফ চৌধুরী কর্তৃক সকালের খবর ভবন (৮ম ও ৯ম তলা), ২৫ কমরেড মনি সিংহ সড়ক (৬৮ পুরানা পল্টন), ঢাকা-১০০০ হতে প্রকাশিত।, দৈনিক সকালের খবর পাবলিকেশনস লিমিটেড, ১৫৩/৭ তেজগাঁও বা/এ, ঢাকা-১২০৮ হতে মুদ্রিত, সম্পাদকীয় ও বাণিজ্যিক দফতর : ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক সকালের খবর, ২০১৬
ফোন : +৮৮-০২-৮১৭০৫৬৮-৭০, ফ্যাক্স : +৮৮-০২-৮১৭০৫৭২
ই-মেইল : Print : dsknews@shokalerkhabor.com, Online : onlinenews@shokalerkhabor.com