শনিবার, ২১ জানুয়ারি, ২০১৭, 11:33
ইসি গঠনে আইনসহ চার দফা সুপারিশ আ’লীগের
Published : Thursday, 12 January, 2017 at 12:00 AM, Count : 36
নিজস্ব প্রতিবেদক: নতুন নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতিকে আইন অধ্যাদেশ জারি, ই-ভোটিংসহ চার দফা সুপারিশ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। ইসি গঠনে রাষ্ট্রপতির সঙ্গে রাজনৈতিক দলগুলোর ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে গতকাল বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ নেতৃবৃন্দ। সন্ধ্যায় ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সংলাপের বিষয় গণমাধ্যমকে তুলে ধরেন।
নির্বাচন কমিশন গঠনের বিষয়ে সংবিধানের ১১৮ অনুচ্ছেদে আইনের কথা বলা থাকলেও এখন পর্যন্ত কোনো সরকার এই আইন করেনি। তবে রাষ্ট্রপতিকে ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হয়েছে, তিনি চাইলে অধ্যাদেশ আকারে এই আইন জারি করা যেতে পারে। আইন প্রণয়ন সব সময় বেশ সময়সাপেক্ষ। তবে জরুরি পরিস্থিতিতে রাষ্ট্রপতি কোনো বিষয়ে অধ্যাদেশ জারি করতে পারেন। পরে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে সংসদ অনুমোদন করলে তা আইনে পরিণত হয়।
বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে আগামী ৮ ফেব্রুয়ারি। সাংবিধানিক প্রতিষ্ঠান হিসেবে তার আগেই নিয়োগ চূড়ান্ত করতে হবে। আর সংবিধানের ১১৮ অনুচ্ছেদে থাকা এই নিয়োগ দেবেন রাষ্ট্রপতিই।
রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে আওয়ামী লীগের পক্ষ থেকে যে চারটি প্রস্তাব করা হয়েছে তা হল-১. সংবিধানের ১৮ অনুচ্ছেদের বিধান অনুযায়ী রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনারসহ কমিশনারদের নিয়োগ দেবেন। ২. রাষ্ট্রপতি যেরূপ উপযুক্ত বিবেচনা করবেন সেই প্রক্রিয়ায় তিনি প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনারদের নিয়োগ দেবেন। ৩. নিয়োগের ক্ষেত্রে একটি উপযুক্ত আইন প্রণয়ন বা অধ্যাদেশ জারি করা যেতে পারে। প্রস্তাবে বলা হয়, সময় স্বল্পতার কারণে আগামী নির্বাচনে কমিশন পুনর্গঠনের ক্ষেত্রে তা সম্ভব না হলে পরবর্তী নির্বাচন কমিশন পুনর্গঠনের সময় যাতে বাস্তবায়ন করা সম্ভব হয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের নির্দেশনার আলোকে এখন থেকেই সেই উদ্যোগ গ্রহণ করা। ৪. আগামী নির্বাচনে ই-ভোটিং চালুর প্রস্তাব। বলা হয়েছে, ই-ভোটিং মানুষের ভোটাধিকার অধিকতর সুনিশ্চিত করবে।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
ভারপ্রাপ্ত সম্পাদক : কমলেশ রায়
প্রকাশক রোমো রউফ চৌধুরী কর্তৃক সকালের খবর ভবন (৮ম ও ৯ম তলা), ২৫ কমরেড মনি সিংহ সড়ক (৬৮ পুরানা পল্টন), ঢাকা-১০০০ হতে প্রকাশিত।, দৈনিক সকালের খবর পাবলিকেশনস লিমিটেড, ১৫৩/৭ তেজগাঁও বা/এ, ঢাকা-১২০৮ হতে মুদ্রিত, সম্পাদকীয় ও বাণিজ্যিক দফতর : ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক সকালের খবর, ২০১৬
ফোন : +৮৮-০২-৮১৭০৫৬৮-৭০, ফ্যাক্স : +৮৮-০২-৮১৭০৫৭২
ই-মেইল : Print : dsknews@shokalerkhabor.com, Online : onlinenews@shokalerkhabor.com