সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, 7:59
নির্যাতন বন্ধ করে রোহিঙ্গাদের ফেরত নিতে বলল বাংলাদেশ
Published : Thursday, 12 January, 2017 at 12:00 AM, Count : 51
কূটনৈতিক প্রতিবেদক: রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর নির্যাতন বন্ধ করে বাংলাদেশে অবস্থান করা সব রোহিঙ্গাকে ফেরত নেওয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ। মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চির বিশেষ দূত হিসেবে ঢাকা সফররত দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী কিউ তিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে এই আহ্বান জানানো হয়। গতকাল রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব শহীদুল হক।
সংশ্লিষ্ট সূত্র জানায়, দ্বিপাক্ষিক বৈঠকে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার আহ্বান জানানোর পাশাপাশি মিয়ানমারের বিদ্যমান রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দেওয়ার কথা বলা হয়েছে। মিয়ানমারও রোহিঙ্গা নিয়ে সমস্যায় আছে বলে দেশটির পক্ষ থেকে বৈঠকে জানানো হয়েছে। গত অক্টোবর থেকে নতুন করে আরও প্রায় ৬৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেওয়ার বিষয়টি তুলে ধরা হয়। রোহিঙ্গার পাশাপাশি দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হয়। তবে দ্বিপাক্ষিক বৈঠকের বিষয়ে উভয় পক্ষ থেকে গণমাধ্যমে কোনো ধরনের মন্তব্য করা হয়নি।
দ্বিপাক্ষিক বৈঠকের পর গতকাল সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত্ করেন মিয়ানমারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী। এর আগে গতকাল বিকেলে দ্বিপাক্ষিক বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গেও সৌজন্য সাক্ষাত্ করেন কিউ তিন। রোহিঙ্গা ইস্যু নিয়ে আন্তর্জাতিক চাপের মুখে সু চি তার বিশেষ দূত পাঠিয়েছেন। গত মঙ্গলবার  সন্ধ্যায় ঢাকা পৌঁছেন মিয়ানমারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী।
গত অক্টোবরে রাখাইন রাজ্যের এক পুলিশ ফাঁড়িতে অতর্কিত হামলায় কয়েক পুলিশ সদস্য নিহত হওয়ার পর মিয়ানমারের সেনাবাহিনী রাজ্যটিতে সাঁড়াশি অভিযান শুরু করে। সংখ্যালঘু রোহিঙ্গাদের হত্যা, নির্যাতন, আটক, বাড়িঘরে অগ্নিসংযোগ, লুটপাট শুরু হয়। এতে করে প্রাণ বাঁচাতে রোহিঙ্গারা পালিয়ে বাংলাদেশে আসতে থাকে। গত অক্টোবর থেকে এ পর্যন্ত আরও ৬৫ হাজার রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে আশ্রয় নিয়েছে। গত তিন দশকে বাংলাদেশে প্রায় পাঁচ লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। এর আগে কয়েক দফায় রোহিঙ্গাদের ফেরত নেওয়ার বিষয়ে আলোচনা হলেও মিয়ানমার তাতে কোনো গুরুত্ব দেয়নি।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
ভারপ্রাপ্ত সম্পাদক : কমলেশ রায়
প্রকাশক রোমো রউফ চৌধুরী কর্তৃক সকালের খবর ভবন (৮ম ও ৯ম তলা), ২৫ কমরেড মনি সিংহ সড়ক (৬৮ পুরানা পল্টন), ঢাকা-১০০০ হতে প্রকাশিত।, দৈনিক সকালের খবর পাবলিকেশনস লিমিটেড, ১৫৩/৭ তেজগাঁও বা/এ, ঢাকা-১২০৮ হতে মুদ্রিত, সম্পাদকীয় ও বাণিজ্যিক দফতর : ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক সকালের খবর, ২০১৬
ফোন : +৮৮-০২-৮১৭০৫৬৮-৭০, ফ্যাক্স : +৮৮-০২-৮১৭০৫৭২
ই-মেইল : Print : dsknews@shokalerkhabor.com, Online : onlinenews@shokalerkhabor.com