সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, 7:58
ঘুষের দায়ে অভিযুক্ত বান কি মুনের আত্মীয়
Published : Wednesday, 11 January, 2017 at 1:10 PM, Count : 109
অনলাইন ডেস্ক: জাতিসংঘের সাবেক মহাসচিব বান বি মুনের আত্মীয়ের বিরুদ্ধে প্রকল্প কেনার জন্য এক সরকারি কর্মকর্তাকে ঘুষ প্রদান করার অভিযোগ উঠেছে। আমেরিকার এক দালালের মাধ্যমে তার ভাই এবং ভাতিজা ঐ কর্মকর্তাকে ঘুষ দিতে চেয়েছিলেন। বান কি মুন ২০০৭ থেকে ২০১৬ পর্যন্ত জাতিসংঘের মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। অবসর গ্রহণের পরপরই আত্মীয়ের কারণে বিতর্কে জড়ালেন তিনি। মুনের একজন মুখপাত্র জানিয়েছেন তিনি এ ব্যাপারে সম্পূর্ণ অজ্ঞ।  

২০১৩ সালে দক্ষিণ কোরিয়ার নির্মাণ প্রতিষ্ঠান কিয়াংন্যামের দেনা বেড়ে যাচ্ছিল বলে জানিয়েছে নিউইয়র্কের তদন্তকর্মকর্তারা। তাদের 'ল্যান্ডমার্ক ৭২' নামের একটি ভবন বিক্রির চেষ্টা করছিলেন ভিয়েতনামের কাছে। মুনের ভাই বান কি স্যাং ওই প্রতিষ্ঠানের নির্বাহী প্রধান ছিলেন। অপরদিকে নিউইয়র্কের ম্যানহাটনের একজন রিয়েল এস্টেট এজেন্ট ছিলেন তার ছেলে জু হিয়ান বান।

ভিয়েতনামের ওই ভবনটি বিক্রির মাধ্যমে মোটা অঙ্কের কমিশন আদায়ের চেষ্টা করছিলেন তারা এবং সেটা ৮০ কোটি মার্কিন ডলার হতে পারে। ভবন কেনার চুক্তি নিশ্চিত করার জন্য তারা নিউইয়র্কে অনুষ্ঠিত জাতিসংঘের সাধারন পরিষদের সভায় আগত ঐ দেশের রাষ্ট্রপ্রধানের সাথে বৈঠকের চেষ্টাও চালিয়েছিল। এর ফলে বান কি মুনের ভাই এবং ভাতিজার বিরুদ্ধে  দুর্নীতি, মানি লন্ডারিং ও ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। সূত্র: বিবিসি 


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
ভারপ্রাপ্ত সম্পাদক : কমলেশ রায়
প্রকাশক রোমো রউফ চৌধুরী কর্তৃক সকালের খবর ভবন (৮ম ও ৯ম তলা), ২৫ কমরেড মনি সিংহ সড়ক (৬৮ পুরানা পল্টন), ঢাকা-১০০০ হতে প্রকাশিত।, দৈনিক সকালের খবর পাবলিকেশনস লিমিটেড, ১৫৩/৭ তেজগাঁও বা/এ, ঢাকা-১২০৮ হতে মুদ্রিত, সম্পাদকীয় ও বাণিজ্যিক দফতর : ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক সকালের খবর, ২০১৬
ফোন : +৮৮-০২-৮১৭০৫৬৮-৭০, ফ্যাক্স : +৮৮-০২-৮১৭০৫৭২
ই-মেইল : Print : dsknews@shokalerkhabor.com, Online : onlinenews@shokalerkhabor.com